ফরায়েজি আন্দোলন কী?

ফরায়েজি আন্দোলন কী?

 

ভূমিকা: ফরায়েজি আন্দোলন ছিল ভারতীয় উপমহাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। মুসলিম সমাজের দুরবস্থাকে লক্ষ্য করে তিনি যে সংস্কার কর্মসূচি গ্রহণ করেছিলেন, তার মধ্যে ধর্মীয় সংস্কারই ছিল প্রধান। কেননা সে সময়ে ইসলাম ধর্মের কুসংস্কার দূর করে ইসলাম ধর্মকে মুক্ত করাই ছিল জরুরি। পরবর্তী সময়ে তাঁর ধর্মীয় সংস্কার আন্দোলনের সাথে যুক্ত হয় সমাজের আরো নানা দিক। ফলে ফরায়েজি আন্দোলনের প্রকৃতি ধর্মীয় সংস্কার থেকে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্কারে পরিণত হয়। অবশ্য ফরায়েজি আন্দোলন চলাকালীন সময়ে দেশের বিভিন্ন স্থানে কৃষক বিদ্রো বিদ্রোহ সংগঠিত হওয়ায় অনেকে। এ আন্দোলনকে কৃষক আন্দোলন হিসেবে অভিহিত করে থাকে।

 

ফরায়েজি আন্দোলন: উনিশ শতকে ভারতীয় উপমহাদেশে ইংরেজদের বিরুদ্ধে হাজী শরীয়তুল্লাহর নেতৃত্বেই সর্বপ্রথম বিদ্রোহের আগুন জ্বলে উঠে। ওয়াহাবি আন্দোলনের মতোই এ আন্দোলনের শক্তি যুগিয়েছিল বাংলার নিম্নশ্রেণীর লোকেরা। মুসলিম সমাজ থেকে বিভিন্ন কুসংস্কার ও অনৈসলামিক রীতিনীতি দূর করে পবিত্র কুরআন ও হাদিস এ নির্দেশিত পথে মুসলিম সমাজকে পুনঃপ্রতিষ্ঠিত করাই ছিল এ আন্দোলনের উদ্দেশ্য। ইতিহাসে হাজী শরীয়তুল্লাহর এ আন্দোলনই ফরায়েজি আন্দোলন নামে পরিচিত।

নামকরণ: ফরায়েজি শব্দের উৎপত্তি হয়েছে আরবি ‘ফরাজ’ শব্দ থেকে, যার অর্থ ‘ইসলাম নির্দিষ্ট বাধ্যতামূলক কর্তব্য।’ ফরায়েজি আন্দোলনের অর্থ ছিল আল্লাহর নির্দেশসমূহের ভিত্তিতে জীবন ব্যবস্থা গড়ে তোলা। তিনি তাঁর অনুসারীদেরকে অনৈসলামিক রীতিনীতি ও কুসংস্কার পরিত্যাগ করে ইসলামের নিয়মানুযায়ী জীবন ব্যবস্থা পরিচালনা করায় নির্দেশ প্রদান করেন। হাজী শরীয়তুল্লাহ তাঁর ধর্মীয় সংস্কার আন্দোলনে মুসলমানদের আত্মশুদ্ধির জন্য ইসলাম ধর্মে অবশ্য পালনীয় বা পাঁচটি ফরজ পালনের উপর অত্যধিক গুরুত্বারোপ করেছিলেন বলেই এ আন্দোলনের নামকরণ করা হয়েছে ‘ফরায়েজি আন্দোলন।

 

উপসংহার: পরিশেষে বলা যায় মুসলমান সমাজব্যবস্থাকে কুসংস্কারমুক্ত করা এবং মুসলমান সম্প্রদায়ের অগ্রগতির জন্য যে সকল আন্দোলন পরিচালিত হয় তার মধ্যে ফরায়েজি আন্দোলন ছিল অন্যতম। ফরায়েজি আন্দোলনের মূল লক্ষ্য ছিল সমাজ থেকে কুসংস্কার ও অনৈসলামিক রীতিনীতি দূর করে পবিত্র কুরআন ও হাদিসের আলোকে জীবন ব্যবস্থা গড়ে তোলা। তৎকালীন বাংলার সমাজব্যবস্থায় ফরায়েজি আন্দোলন গড়ে তোলা। তৎকালীন বাংলার সমাজব্যবস্থায় ফরায়েজি আন্দোলন ব্যাপক প্রভাব বিস্তার করতে সক্ষম হয়।