আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেল

 

 

 

 

 

 

 

 

তিস্তা ইউনিভার্সিটি’ নামে নতুন আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। এই বিশ্ববিদ্যালয়টি হবে রংপুরে। এটি নিয়ে দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াচ্ছে ১১১টিতে।

শিক্ষা মন্ত্রণালয় ২২টি শর্তে গতকাল মঙ্গলবার নতুন এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়ে বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আশরাফুল আলমকে চিঠি দিয়েছে।

অনুমোদিত এই বিশ্ববিদ্যালয়টির ঠিকানা হিসেবে দেওয়া হয়েছে রংপুর ক্যাডেট কলেজ সংলগ্ন মডার্ন মোড়।

বিশ্ববিদ্যালয়টিকে দেওয়া শর্তের মধ্যে আছে সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর, বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। ন্যূনতম তিনটি অনুষদ এবং এসব অনুষদের অধীনে কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের নামে সংরক্ষিত তহবিলে কমপক্ষে তিন কোটি টাকা যেকোনো তফসিলি ব্যাংকে জমা থাকতে হবে। এ ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শর্তগুলোসহ আরও কিছু শর্ত মানতে হবে।

দেশে ১৯৯২ সাল থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া শুরু হয়। এর উদ্দেশ্য ছিল উচ্চ শিক্ষার সুযোগ বাড়ানো ও শিক্ষার্থীদের বিদেশে চলে যাওয়া নিরুৎসাহিত করা। শুরুর দিকে গ্রহণযোগ্য উদ্যোক্তারা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় এগিয়ে এসেছিলেন। এতে দেশে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে, যারা পড়াশোনার মান বজায় রেখেছে।