ধেয়ে আসছে ‘ভয়াবহ’ শৈত্য’প্রবাহ!

মাঘের শুরুতেই দেশে হঠাৎ করে বাড়তে শুরু করেছে শীতের তী’ব্রতা। বইছে মৃদু শৈত্য’প্রবাহ, আছে ঘন কুয়া’শা, তার ওপর আসছে বছরের প্রথম বৃষ্টি’বলয়। ফলে শীতের তীব্র’তা আরো বাড়বে বলে পূর্বা’ভাস দিয়েছে আব’হাওয়া অধি’দপ্তর।

পূর্বা’ভাসে বলা হয়েছে, আগামী শুক্র’বার (২২ জানুয়ারি) থেকে ফের দেশের বিভিন্ন এলাকায় শৈত্য’প্রবাহ শু’রু হতে পারে। ওই শৈত্য’প্রবাহ তীব্র মাত্রা’য় রূ’প নেওয়ারও শ’ঙ্কা রয়েছে।

অধিদ’প্তরের আবহাও’য়াবিদ বজ’লুর রশিদ মঙ্গলবার (১৯ জানুয়ারি) রাতে জানান, আকাশে মেঘ থাকায় সূ’র্যের আলো সরাসরি প্রবে’শ করতে পারবে না, এ কারণে আগামী দুই দিন (বুধবার ও বৃহস্পতিবার) সারাদেশেই দিনের তাপমাত্রা সামা’ন্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা সর্বো’চ্চ ৩ ডি’গ্রি পর্যন্ত বাড়তে পারে।

এ দুই দিন দেশের অনেক জায়গায় হালকা বৃ’ষ্টি হতে পারে। বৃষ্টি’র মাধ্যমে মেঘ কেটে গিয়ে শুক্র’বার থেকে আবার দিনের তাপ’মাত্রা বেড়ে যাবে এবং রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। তখন ফের কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

শুক্র’বার থেকে শু’রু হতে যাওয়া সম্ভা’ব্য শৈত্য’প্রবাহ তীব্র মা’ত্রায় রূপ নিতে পারে কি না এমন প্রশ্নে তিনি জানান, এটি তীব্র শৈত্যপ্র’বাহে রূপ নিতে পারে।

Author: Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *