কলকাতা কীভাবে প্রতিষ্ঠিত হয়েছিল?

কলকাতা কীভাবে প্রতিষ্ঠিত হয়েছিল?

 

 

ভূমিকা: বঙ্গদেশ সুপ্রাচীন কাল থেকেই শস্যের দেশ ও প্রাচর্যের দেশ হিসেবে পরিচিত। এদেশের প্রাচুর্য এবং দ্রব্যের স্বল্প মূল্য বিদেশি বণিকদেরকে এদেশের প্রতি আকৃষ্ট করেছিল। এদেশের বণিকরা বিভিন্ন পণ্য বোঝাই করে বিদেশের বন্দরগুলোতে পাড়ি জমাত। বিদেশের সাথে বাণিজ্যিক লেনদেনই বঙ্গের সমৃদ্ধির বিশেষ কারণ ছিল। বহু বিদেশি বণিক সপ্তদশ ও অষ্টাদশ শতকে বঙ্গে আগমন করেছিল।

কলকাতার প্রতিষ্ঠা : ইউরোপীয় বণিকগণ সর্বদাই নিজেদের প্রাধান্য বাংলায় অক্ষুণ্ণ রাখার জন্য সতর্ক।এ কারণে তারা বিভিন্ন কিছু প্রতিষ্ঠিতও করেছে এদেশে। এগুলোর মধ্যে ১৬৯৬ খ্রিস্টাব্দে ইংরেজরা নব প্রতিষ্ঠিত যান কুঠি সুরক্ষিত করার অনুমতি লাভ করে। ১৬৯৬ সালে জন চাইন্ড ভাগীরথী নদীর তীরে কালিকট, সুতানটি ও গোবিন্দও নামে তিনটি গ্রাম খরিদ করে কলকাতা নগরী প্রতিষ্ঠা করেন। এছাড়া গোলকুন্ডার প্রধান বাণিজ্য কেন্দ্র মসলিপাই পুলিকটোর নিকটবর্তী আরাম গাঁও, হরিহরপুর, কাশিমবাজার, পাটনা, ঢাকা, রাজমহল ও মালদহ প্রভৃতি স্থানে ইংরেজর স্থাপন করে। এভাবে ইংরেজগণ সমগ্র ভারতবর্ষে একচেটিয়া বাণিজ্য করতে শুরু করে।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, কলকাতা নগরীর ঐতিষ্ঠা ইংরেজদের একটি অনন্য অবদান। বর্তমানে এটি ভারবর্ষের অন্যতম প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে।