ক্লাইভ রাজনীতিতে কতটা সফল ছিলেন?

 

ক্লাইভ রাজনীতিতে কেমন সফল ছিলেন?

 

ভূমিকা: আদিকাল থেকে বাংলা ছিল ধনসম্পদে পরিপূর্ণ। বাংলার ধনসম্পদ ও প্রাকৃতিক সৌন্দর্যে ৯১ হয়ে অনেকরা দেশি কারও আদি জাল থেকে এমান ধারাবাহিকতায় ১৬০০ সালে ইংল্যান্ডের একটি বণিক প্রতিনিধির হয়ে অনেক বিদেশি ভারতবর্ষে আসেন। এমনি ধারাবাহিকযুক্ত ছিলেন একজন বণিক প্রতিনিধিদলের সদস্য। এ রা ভারতবর্ষ ইংল্যাকের হামীর অনুমতি নিবেলাশীর যুদ্ধে সফলতা লাভ করেছিল। এছাড়া ক্লাইভের নেতৃত্বে ভারতব্যা কোম্পানির শাসন তথা ব্রিটিশ শাসনের ভিত্তি মজবুত হয়েছিল।

 

রবার্ট ক্লাইভের রাজনৈতিক সফলতা: রবার্ট ক্লাইভ ১৭২৫ সালে জন্মগ্রহণ করেন এবং মাত্র ১৯ বছর বয়সে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সামান্য কেরানি হিসেবে মাদ্রাজে আসেন। ১৭৫১ সালে তিনি ক্যাপ্টেন পদে উন্নীত হন। কর্নাটের দ্বিতীয় যুদ্ধে ইংরেজ পক্ষ যখন ফরাসিদের হাতে প্রায় পরাভূত, তখন রবার্ট ক্লাইভ এক নতুন যুদ্ধ পরিকল্পনা প্রস্তুয় করেন। তিনি দেখলেন যে, ত্রিচিনপলি রক্ষা করতে না পারলে দাক্ষিণাত্যের অস্তিত্ব রক্ষা করা সম্ভব হবে না। এজন্য তিনি শত্রুপক্ষকে ত্রিচিনপলিতে আক্রমণ না করে আর্কটে আক্রমণ করার পরিকল্পনা করেন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তার এ পরিকল্পনাকে স্বাগত জানান। ফলে কর্নাটের রাজধানী আর্কট অধিকার করা সম্ভব হয়। ক্লাইভ স্বয়ং এ যুদ্ধে অংশগ্রহণ করে যোগ্যতার পরিচয় দেন। ফলে তার কৃতিত্ব কোম্পানি সরকারের কাছে প্রকাশিত হয়। এছাড়া এ ক্লাইড কোম্পানি তথ ব্রিটিশ শাসন সুসংহতকরণে বিভিন্ন সংস্কারমূলক কার্যসম্পাদন করেন।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, রবার্ট ক্লাইড ছিলেন অত্যন্ত বিচক্ষণ ব্যক্তি। এ কারণে সহজেই তিনি ভারতবর্ষে এসে সফলতা লাভ করতে পেরেছিলেন।