কর্নওয়ালিস কোডের আদর্শ সম্পর্কে যা জান লিখ।

কর্নওয়ালিস কোডের আদর্শ সম্পর্কে যা জান লিখ।

ভূমিকা : ফরাসি সম্রাট যেমন নেপোলিয়ন কোড এর জন্য বিখ্যাত জাস্টিনিয়ান যেমন আইন সংকলনের জন্য বিখ্যাত ছিলেন সে দিক থেকে কর্নওয়ালিসও এদের তুল্য চিন্তাচেতনার পরিচয় দিয়ে কর্নওয়ালিস কোড লিপিবদ্ধ করেন। কিন্তু দুর্ভাগ্য যে, কর্নওয়ালিসের চিন্তা ও কাজে কোন মিল ছিল না বিধায় তার কোড বিফলতায় পর্যবসিত হয়।

 

কর্নওয়ালিস কোডের আদর্শ: লর্ড কর্নওয়ালিস ছিলেন সিস্টেম বিশ্বাসী। তাঁর মতে সমাজের উন্নতি বা অবনতি, শৃঙ্খলা বা বিশৃঙ্খলা নির্ভর করে সিস্টেমের উপর। এ বিশ্বাসের বশবর্তী হয়ে তিনি বাংলার জন্য এমন একটি সিস্টেম চালু করতে চান যে সিস্টেমে কোম্পানি ব্রিটিশ সরকার জনসাধাণের সবাই উপকৃত হবে এবং সবাই সুখ ও সমৃদ্ধির স্বাদ গ্রহণ করবে। তিনি মনে করেন পূর্বেকার সরকার দেশ শাসনের ব্যাপারে ভুল সিস্টেম অনুসরণ করেছিল। তাই সে ব্যবস্থা থেকে মন্দ বৈ কোন ফলপ্রসূ হয় নি। তিনি মত প্রকাশ করেন যে, চলতি ব্যবস্থায় আমূল পরিবর্তন না আনতে পারলে কোন উন্নতি সম্ভব নয়। তাই ইউরোপীয় দর্শন থেকে তিনি এ সিস্টেমের আদর্শ গ্রহণ করেন। তাই সিস্টেমকে কার্যকরী করার জন্য যে পন্থা বেছে নেন তা থেকে কর্নওয়ালিস কোডের ধারণা আসে।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, কর্নওয়ালিস ১৭৮৬ সালে বাংলার শাসন ক্ষমতা গ্রহণ করে ১৭৯৩ সালে চিরস্থায়ী বন্দোবস্তের মাধ্যমে ৪৮টি আইন বিশিষ্ট একটি কোড রচনা করেন। এক্ষেত্রে তার উদ্দেশ্যগত দিক থেকে কোন ত্রুটি ছিল না। তবে তার চিন্তাধারা ভারতের জন্য ততটা সফল হয় নি।