দ্বৈতশাসন দুর্ভিক্ষের জন্য কতটা দায়ী ছিল?

দ্বৈতশাসন দুর্ভিক্ষের জন্য কতটা দায়ী ছিল?

ভূমিকা : ১৭৫৭ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলার রাজনীতিতে আধিপত্য প্রতিষ্ঠা করে। ১৭৬৪ সালে বক্সারের যুদ্ধের মাধ্যমে কোম্পানির আধিপত্য প্রতিষ্ঠার পথ সহজ হয়। ১৭৬৫ সালে রবার্ট ক্লাইভের নেতৃত্বে কোম্পানি বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি লাভ করে। দেওয়ানি লাভের পর ক্লাইভ এক অভিনব শাসনব্যবস্থার প্রবর্তন করেন।

 

দ্বৈতশাসন দুর্ভিক্ষের অন্যতম কারণ: ১৭৬৯-৭০ সালের দুর্ভিক্ষের জন্য একাধিক কারণ দায়ী ছিল। এগুলোর মধ্য অন্যতম কারণ ছিল দ্বৈতশাসনের প্রবর্তন। রবার্ট ক্লাইভ কর্তৃক ১৭৬৫ সালে বাংলায় দ্বৈতশাসন প্রবর্তন করা হয়েছিল। এ দ্বৈতশাসনে বিচার শাসন এর দায়িত্ব অর্পিত হয় নবাবের হাতে এবং রাজস্ব ও দেশরক্ষার দায়িত্ব অর্পিত হয় কোম্পানির হাতে। অর্থাৎ এ ব্যবস্থায় কোম্পানির হাতে থাকে দায়িত্বহীন ক্ষমতা এবং নবাব পান ক্ষমতাহীন দায়িত্ব। এতে দেখা যায়, নবাবকে চিরতরে কোম্পানির মুখাপেক্ষী করা হয়। কারণ নবাবের কোন সেনাবাহিনী ছিল না। নবাবের রাজস্ব আদায়ের ক্ষমতা না থাকায় নবাবকে অর্থের জন্য কোম্পানির উপর নির্ভর করতে হয়। কোম্পানির উপর এরূপ নির্ভরশীলতা ছিল দ্বৈতশাসনের চরম পরিণতি। যে পরিণতির জন্য পরবর্তীতে সংঘটিত হয় ১৭৬৯-৭০ সালের দুর্ভিক্ষ। এর ফলে বাঙালির জীবনে নেমে আসে দুর্বিষহ দুর্ভোগ।

উপসংহার: উপরের আলোচনা শেষে বলা যায় যে, ১৭৬৯-৭০ সালর দুর্ভিক্ষ হলো কোম্পানি শাসনের কুফলের একটি অংশ। কোম্পানির ‘অতিমাত্রায় শোষণ নীতি বাংলার মানুষের জীবনকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছিল আর এ কারণেই তারা পড়েছিল ভয়াবহ দুর্ভিক্ষের মুখে।