পলাশীর যুদ্ধের পটভূমি ব্যাখ্যা কর।

পলাশীর যুদ্ধের পটভূমি ব্যাখ্যা কর।

ভূমিকা : ১৭৫৭ সালে সংঘটিত পলাশীর যুদ্ধ ভারতীয় উপমহাদেশের ইতিহাসে একটি স্মরণীয় ও কলঙ্কজনক অধ্যায়। কারণ এ যুদ্ধের মাধ্যমেই বাংলা, বিহার, উড়িষ্যার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়। শুরু হয় ইংরেজ বেনিয়াদের আধিপত্যবাদ ও সম্প্রসারণবাদের দুঃশাসন।

 

পলাশীর যুদ্ধের পটভূমি: ১৭৫৬ সালে নবাব আলীবর্দী খানের মৃত্যুর পর তার দৌহিত্র নবাব সিরাজউদ্দৌলা মাত্র ২৩ বছর বয়সে বাংলার মসনদে আরোহণ করেন।

 

নবাব আলীবর্দী খান তার তিন কন্যাকেই তার তিন ভ্রাতুস্পুত্রের নিকট বিবাহ দিয়েছিলেন। আলীবর্দী খান ছিলেন পুত্রহীন। তাঁর কনিষ্ঠ কন্যার সন্তান সিরাজউদ্দৌলা সিংহাসন লাভ করেন। সিংহাসন লাভ করেই তিনি প্রাসাদ ষড়যন্ত্রে আক্রান্ত হন এবং চারদিকে অন্ধকার দেখতে লাগলেন। নবাব সিরাজউদ্দৌলা বুঝতে পেরেছিলেন যে, তিনি ষড়যন্ত্রের বেড়াজালে আবদ্ধ হয়ে আছেন। এ ষড়যন্ত্রে বিদেশি বণিকেরা যোগ দিয়েছিল। এ ষড়যন্ত্রকে কেন্দ্র করে পরবর্তীতে যে যুদ্ধ শুরু হয় তাই পলাশীর যুদ্ধ নামে খ্যাত।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, সামরিক দিক দিয়ে পলাশীর যুদ্ধ খুব গুরুত্বপূর্ণ না হলেও রাজনৈতিক দিক দিয়ে এটা ছিল নিঃসন্দেহে বাংলার ইতিহাসের একটি সর্বাধিক বেদনাবহ ও গুরুত্বপূর্ণ ঘটনা।