অন্ধকূপ হত্যা সম্পর্কে একটি নিবন্ধ রচনা কর।

অন্ধকূপ হত্যা সম্পর্কে একটি নিবন্ধ রচনা কর।

ভূমিকা: ১৭৫৬ খ্রিস্টাব্দে বাংশ, শওকত জঙ্গ, মীরজাফর, জগৎশেঠ, রায়দুর্লভ, উমিচাঁদ এরা সঙ্গে ইংরেজরাও এ ষড়যন্ত্রে যোগ দেয়। এরপর শুর হয় ইংরেজদের সাথে নবাবের যুদ্ধ। ১৭৫৬ খ্রিস্টাব্দের ৪ জুন নবাব কলকাতা দখল করেন। যেসম দেইংরেজর প্রতিহাসিক হলওয়েল সিরাজের বিরুদ্ধে একটি মিথ্যা কাহিনী প্রচার করেন ত অন্ধকূপ হত্যা নামে পরিচিত।

 

অন্ধকূপ হত্যার কাহিনী: কথিত আছে বাংলার নবাব সিরাজউদ্দৌলা কলকাতার ফোর্ট উইলিয়াম দুর্গে ১৪৬ জন ইংরেজ বন্দিকে একটি ক্ষুদ্র কক্ষে বন্দি করে রেখেছিলেন। এ কক্ষের দৈর্ঘ্য ছিল ১৮ ফুট এবং এটি ১৪ ফুট ১০ ইঞ্চি প্রশস্ত ছিল। এ ক্ষুদ্র কক্ষে রক্ষিত ১৪৬ জন বন্দির মধ্যে ১২৩ জন শ্বাসরুদ্ধ হয়ে মারা যায়। এ ঘটনা ইতিহাস অন্ধকূপ হত্যা বা (Black hole tragedy) নামে পরিচিত। প্রকৃত পক্ষে এরূপ স্বল্প পরিসর কক্ষে ১৪৬ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে রাখা একেবারেই অসম্ভব ছিল। সিরাজউদ্দৌলার চরিত্রকে কলঙ্কিত করার জন্যে ইংরেজ ঐতিহাসিক হলওয়েল (Holwell) অন্ধকূপ হত্যা নামে এ মিথ্যা কাহিনী রচনা করেন। তবে আধুনিক ঐতিহাসিক গবেষণার দ্বারা প্রমাণিত হয়েছে যে, হলওয়েলের এ বর্ণনার পশ্চাতে কোন সত্যতা নেই। আসলে এটি ছিল তার একটি কাল্পনিক কাহিনী মাত্র।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, অন্ধকূপ হত্যা কাহিনী জনসমাজ ও ইতিহাসে ব্যাপক আলোচিত বিষয় হলেও এর কোন ঐতিহাসিক সত্যতা নেই। আসলে ইংরেজগণ নানাভাবে নবাব সিরাজউদ্দৌলাকে কলঙ্কিত করতে চেয়েছিল। এ জন্যে তারা এরূপ ষড়যন্ত্রের আশ্রয় গ্রহণ করেন।