পলাশীর যুদ্ধে পতনের জন্য সিরাজউদ্দৌলা কতটুকু দায়ী ছিলেন?

পলাশীর যুদ্ধে পতনের জন্য সিরাজউদ্দৌলা কতটুকু দায়ী ছিলেন?

ভূমিকা: পলাশীর যুদ্ধে হতভাগ্য সিরাজউদ্দৌলার পতনের মাধ্যমে আমরা হারাই আমাদের স্বাধীনতা সার্বভৌমত্ব, হারাই কথা বলার অধিকার। আর এ পলাশীর যুদ্ধের পতনে সিরাজ কতটুকু দায়ী ছিলেন নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো:

 

পলাশীর যুদ্ধে পতনের জন্য সিরাজ কতটুকু দায়ী: পলাশীর যুদ্ধে পতনের জন্য নবাব সিরাজউদ্দৌলা অনেক ক্ষেত্রে দায়ী ছিলেন। কারণ বাংলার নবাব হিসেবে ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকে তিনি বাস্তব অবস্থা উপলব্ধি করতে কখনো চেষ্টা করে নি, চেষ্টা করেন নি কোথায় কি হচ্ছে। সমকালীন ষড়যন্ত্রের পরিবেশে বাংলার অস্তিত্বকে টিকে রাখার জন্য প্রয়োজন ছিল সুদক্ষ রাজনৈতিক দূরদর্শিতা ও সমরকৌশলীর। তিনি ছিলেন দেশপ্রেমিক কিন্তু কূটকৌশলে অজ্ঞ। তাই ষড়যন্ত্রের পরিবেশ হয়ত বা উপলব্ধি ও করেছিলেন কিন্তু সমাধান টানতে পারেন নি। তিনি যে বয়সে ক্ষমতায় অধিষ্ঠিত হন তা বাংলার জন্য যথোপযুক্ত ছিল না। কারণ যেখানে বাংলার অস্তিত্ব বিলীন করার ষড়যন্ত্রে জগৎশেঠ, রায়দুর্লভ ও রাজবলভের ন্যায় কূটকৌশল জড়িত সেখানে নবাবের কোন স্থান ছিল না। তাই পলাশীর যুদ্ধে বাংলার ইতিহাসের অধ্যায়ের পরিবর্তনে যদিও নবাব সিরাজউদ্দৌলাকে এককভাবে দায়ী করা সমীচীন হবে না। তথাপিও নবাব যে দায়ী তা বলা যায়, কারণ তার ব্যর্থতাই ছিল বেশি। যদিও অন্যান্য ঘটনা ও পরিবেশ দায়ী ছিল।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, পলাশীর যুদ্ধ হঠাৎ করে একক কোন কারণে সংঘটিত হয় নি। এটি ছিল কোম্পানির দীর্ঘদিন বাণিজ্য করার অভিজ্ঞতার সুবাদে সৃস্ট উচ্চাকাঙ্ক্ষার বাস্তব প্রয়োগ। তবে এজন্য সমকালীন বাংলার রাজনৈতিক আবহাওয়া ও নবাবি শাসনের দুর্বলতাও দায়ী ছিল