আহমদ শাহ আবদালী কে ছিলেন?

আহমদ শাহ আবদালী কে ছিলেন?

ভূমিকা: ভারতের ইতিহাসে আহমদ শাহ আবদালী এক কৃতিত্বপূর্ণ ব্যক্তিত্বের পরিচয় বহন করে। প্রথমবার তার ভারত আক্রমণ ব্যর্থ হলেও তিনি ১৭৪৮-১৭৬৮ খ্রিস্টাব্দ পর্যন্ত সর্বমোট নয়বার ভারতে আক্রমণ চালান। শেষ পর্যন্ত তিনি ভারত ছাড়তে বাধ্য হন।

 

আহমদ শাহ আবদালীর পরিচয়: আহমদ শাহ আবদালী ছিলেন নাদির শাহের সেনাপতি। ১৭৪৭ খ্রিস্টাব্দে নাদির শাহের মৃত্যুর পর আহমদ শাহ আবদালী দুররানী বা মুগমরি উপাধি ধারণ করে পারস্যের পূর্বাঞ্চল ও আফগানিস্তানে স্বাধীনভাবে রাজত্ব করেন। ১৭৪৮-১৭৬৮ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি সর্বমোট নয়বার ভারতবর্ষে অভিযান প্রেরণ করেন। এ সমরাভিযানের মধ্যে উলেখযোগ্য ছিল ১৭৬১ খ্রিস্টাব্দের পানি পথের তৃতীয় যুদ্ধে দুর্ধর্ষ মারাঠা বাহিনীকে পরাস্ত করা। ভারত আক্রমণ: আহমদ শাহ ১৭৪৮ খ্রিস্টাব্দ হতে ১৭৬৮ খ্রিস্টাব্দ পর্যন্ত কয়েকবার ভারত আক্রমণ করেছিলেন।

 

প্রথমবার তার ভারত আক্রমণ ব্যর্থ হয় (১৭৪৮ খ্রিস্টাব্দ)। এ পরাজয়ের গানি তিনি ভুলতে পারেন নি। তিনি দ্বিতীয়বার ভারত আক্রমণ করেন ১৭৪৯ খ্রিস্টাব্দে। ১৭৫১ খ্রিস্টাব্দে তৃতীয়বার ভারত আক্রমণ করে আবদালী লাহোর ও সিরহিন্দ দখল করেন। অতঃপর মুঘল বাদশাহকে পাঞ্জাব, সিরহিন্দ, কাশ্মীর, সিন্ধু প্রভৃতি স্থান ছেড়ে দিতে বাধ্য করে তিনি ১৭৫৭ খ্রিস্টাব্দে ভারত ত্যাগ করেন।

পানি পথের তৃতীয় যুদ্ধ: আহমদ শাহ আবদালী ১৭৬১ খ্রিস্টাব্দে পঞ্চমবার ভারত আক্রমণ করলে মারাঠাদের সাথে ঐতিহাসিক যুদ্ধ ক্ষেত্র পানি পথে এক তুমুল সংঘর্ষ হয়। এটা পানি পথের তৃতীয় যুদ্ধ নামে খ্যাত। এ যুদ্ধে মারাঠাদের শোচনীয় পরাজয় ঘটে।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, আহমদ শাহ আবদালীর ভারত আক্রমণ দুর্বল মারাঠা ও মুঘলদের জন্য এক চূড়ান্ত ভাগ্য নির্ধারণকারী যুদ্ধস্বরূপ ছিল। দক্ষ রাজনীতিবিদ না হলেও আফগানিস্তান ও ভারতের ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ বীর হিসেবে তিনি একটি বিশেষ স্থান অধিকার করে আছেন।