ডুপ্লে কে ছিলেন?

ডুপ্লে কে ছিলেন ?

 

ভূমিকা: ভারতবর্ষে উপনিবেশ প্রতিষ্ঠার ইতিহাসে ডুপ্লে একটি বিশেষ পরিচিত নাম। তিনিই প্রথম এদেশে ফরাসি সাম্রাজ্য প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন। তাই ইঙ্গ ফরাসি যুদ্ধের মাধ্যমে তিনি ভারতবর্ষে ফরাসি প্রাধান্য স্থাপনে ব্রতী হন।

 

যোসেফ ডুপ্লের পরিচয়: যোসেফ ডুপ্লে ১৭৩১ খ্রিস্টাব্দে চন্দননগরের ফরাসি বাণিজ্য কুঠির শাসনকর্তা হিসেবে ভারতে আসেন। এর প্রায় ১০ বছর পর ১৭৪২ খ্রিস্টাব্দে তিনি পণ্ডিচেরীতে গভর্নর পদে নিযুক্ত হন। পন্ডিচেরীর গভর্নর হিসেবেই ডুপ্লে ভারতের ইতিহাসে পরিচিতি লাভ করেন। এসময় তিনি ভারতবর্ষে ফরাসি সাম্রাজ্য স্থাপনের পথে প্রধান প্রতিদ্বন্দ্বী ইংরেজদের সাথে ইঙ্গ ফরাসি দ্বন্দ্বে অবতীর্ণ হন। অবশ্য ভাগ্যের নির্মম পরিহাসে তার এ ইচ্ছা সফল হয় নি। ইঙ্গ-ফরাসি দ্বন্দ্বের দ্বিতীয় পর্যায়ে ফরাসি সরকারের বিনা অনুমতিতে যুদ্ধে লিপ্ত হয়ে পরাজিত হলে তাকে পদচ্যুত করা হয়। এসময় তাকে স্বদেশ প্রত্যাবর্তনের আদেশ দেয়া হয়। ১৭৫৪ খ্রিস্টাব্দে ডুপ্লে ফ্রান্সে ফিরে যান।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, দুঃসাহসী সৈনিক এবং অপরিমেয় কূটনীতিক জ্ঞানের অধিকারী ডুপ্লে প্রথম ও দ্বিতীয় কর্ণাট যুদ্ধে অংশগ্রহণ করে দাক্ষিণাত্যে ফরাসিদের প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি করলেও তিনি সাম্রাজ্য বিস্তারের যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়িত করার পূর্বেই তাকে দেশে প্রত্যাবর্তন করতে হয়।