ফোর্ট উইলিয়াম দুর্গের বর্ণনা দাও।

ফোর্ট উইলিয়াম দুর্গের বর্ণনা দাও।

 

ভূমিকা: প্রাচীন ছারতবর্ষে ইংরেজ বণিকদের আগমন এক গুরুত্বপূর্ণ ঘটনা। বণিকের বেশে বিদেশিরা এদেশে আসলেও বাজনৈতিক বিষয়গুলোর সাথে তাদের খুব দ্রুত যোগাযোগ ঘটেছিল। এ কারণে তাদের এ রাজনৈতিক উদ্দেশ্য সফল করার জন্য বিভিন্ন ধরনের স্থাপনা ও নির্মাণ করেছিল বিভিন্ন সময়ে। এগুলোর মধ্য অন্যতম হলো ফোর্ট উইলিয়াম দুর্গ।

 

ফোর্ট উইলিয়াম দুর্গ: ইউরোপীয় বণিকদের মধ্য ইংরেজরা ছিল বেশ শক্তিশালী। তারাই বহুদিন টিকে ছিল এদেশে। তাদের কুঠিগুলো ব্যাপক হারে বিস্তৃতও হয়েছিল। এ কুঠিগুলো যথেষ্ট শক্তিরও আকর ছিল। এখান থেকে ব্যবসায়সহ রাজনৈতিক নানা উদ্দেশ্য সাধন করা হতো। ৫। ১৭০০ খ্রিস্টাব্দে বাংলার ইংরেজ বাণিজ্য কুঠিগুলো একটি স্বতন্ত্র কাউন্সিলের অধীনে স্থাপন করা হয়। পরবর্তীতে ইংল্যান্ডের তদানীন্তন রাজা তৃতীয় উইলিয়ামের নামানুসারে কলকাতায়। ফোট উলিয়াম নামে একটি সুরক্ষিত দুর্গ নির্মিত হয়।। এটি ইতিহাসের একটি বিশেষ। স্থাপনাও বটে। এ দুর্গ ঘিরে সাধিত হতো ইংরেজদের নানা ধরনের প্রয়োজনীয় কর্মকাণ্ড।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, ইংমেজেদের সকল কর্মকাণ্ডই বাংলার জন্য খারাপ ছিল না। তাদের কিছু কিছু কাজের মাধ্যমে বাংলার মানুষের পরোক্ষভাবে হলেও উপকার হয়েছিল।