ভারতবর্ষে পর্তুগিজদের আগমনের ইতিহাস তুলে ধর।

ভূমিকা: ইউরোপীয়দের মধ্যে পর্তুগিজরাই প্রথম ভারতে আসে এবং সাম্রাজ্য প্রতিষ্ঠা করে। এসময় ভারতে আরব বণিকদের সাথে তাদের সংঘর্ষ বাধে। ভাস্কো-দা-গামার পর পেড্রো আলভারেজ ক্যাবরাল নামে জনৈক নাবিক আরেকটি অভিযানের নেতৃত্ব দিয়ে ভারতে আসেন।

 

বাংলা তথা ভারতবর্ষে পর্তুগিজদের আগমন: ভারতবর্ষে ইউরোপীয়দের মধ্যে সর্বপ্রথম আসেন পর্তুগিজ বণিক সম্প্রদায়। পঞ্চদশ শতকের শেষভাগে ভাস্কো-দা-গামা আফ্রিকার দক্ষিণ উপকূলের উত্তমাশা অন্তরীপ অতিক্রম করে সমুদ্র পথে ভারতবর্ষে আসার পথ আবিষ্কার করেন এবং এর মাধ্যমেই পর্তুগিজদের সাথে ভারতের বাণিজ্যিক সম্পর্কের সূচনা হয়।

 

পর্তুগিজদের বাণিজ্য প্রতিষ্ঠা: পর্তুগিজদের প্রতিষ্ঠার জন্য ভারতবর্ষে বিভিন্ন সময় বিভিন্ন রাজ প্রতিনিধির আগমন ঘটে। এদের মধ্যে অন্যতম হচ্ছেন আল মীর্জা ও আল বুকার্ক। আল বুকার্কের নেতৃত্বে পর্তুগিজগণ ভারতীয় উপমহাদেশে তাদের শক্তি বৃদ্ধি করে এবং ফলশ্রুতিতে ব্যবসায় বাণিজ্যও সম্প্রসারিত হয়। তার নেতৃত্বে পারস্য উপসাগরের কাছে হরমুজ অধিকার হলে প্রাচ্যে পর্তুগিজদের শক্তি প্রতিষ্ঠিত হয়। ঘটনাক্রমে পর্তুগিজরা কামিয়ারা ও উপকূলস্থ দিউ থেকে আরম্ভ করে বাংলার হুগলী পর্যন্ত অনেকগুলো বন্দর দখল করে। তারা কালিকট, কোচিন, গোয়া, দমন, দিউ, সলসেটে, বেমিন, সিংহল, বোম্বাই, হুগলী প্রভৃতিকে কেন্দ্র করে তাদের বাণিজ্য কুঠি স্থাপন করে।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, পর্তুগিজরা ওলন্দাজ ও ইংরেজদের সাথে পালা দিতে না পেরে তারা ধীরে ধীরে উপমহাদেশ থেকে নিজেদেরকে গুটিয়ে নিতে থাকে। এভাবে পর্তুগিজরা উপমহাদেশ থেকে বিদায় নেয়।