বাংলায় দিনেমারদের আগমনের ইতিহাস লিপিবদ্ধ কর।

বাংলায় দিনেমারদের আগমনের ইতিহাস লিপিবদ্ধ কর।

উত্তর:

ভূমিকা: দিনেমারগণ ওলন্দাজদের মতো ১৬১৬ খ্রিস্টাব্দে ডেনিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠন করে ভারতবর্ষে ব্যবসায় বাণিজ্য পরিচালনার উদ্যোগ গ্রহণ করে। ১৬২০ খ্রিস্টাব্দে তারা দক্ষিণ ভারতে তাঞ্জোর জেলায় ট্রাঙ্কুভার এবং ১৬৭৬ খ্রিস্টাব্দে কলকাতার উত্তরে শ্রীরামপুরে কুঠি স্থাপন করে।

 

বাংলায় দিনেমারদের আগমন: ইউরোপের ডেনমার্কের অধিবাসীদের দিনেমার বলা হয়। ওলন্দাজদের ন্যায় দিনেমারগণও ভারতে ব্যবসায় বাণিজ্য করতে আসেন। K. K. Datta বলেন, “বাণিজ্যিক লাভ ডাচদের ভারতে টেনে আনে।” (Commercial interests drew the Dutch also to India Ref. An advanced History of India P. 626)

 

ডাচরা গুজরাট ও করমণ্ডল উপকূলে বাণিজ্য কুঠি স্থাপন করে। বিশেষ করে বাংলা, বিহার ও উড়িষ্যার সমুদ্র উপকূলে ঘাঁটি গড়ে। তাদের বিখ্যাত কারখানাগুলোর মধ্যে মসুলিপট্টম (১৬০৫), কালিকট (১৬১০), সুরাট (১৬১৬), বিমলিপষ্টম (১৬৪১), কারিকল (১৬৫৫), কাসিমবাজার, বালেশ্বর নাগাপট্টম (১৬৫৮) এবং কোচিন (১৬৬৩) স্থাপিত হয়। কিন্তু তারা ভারতে ব্যবসায় সুবিধা করতে না পেরে ইংরেজদের নিকট তাদের বাণিজ্য কুঠি বিক্রয় করে ১৮৪৫ খ্রিস্টাব্দে তারা এদেশ হতে চলে যায়।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, প্রতিযোগিতার ফলে লাভজনক ব্যবসা করতে অসমর্থ হলে ১৮৪৫ খ্রিস্টাব্দে তারা ইংরেজদের নিকট তাদের কুঠি বিক্রয় করে ভারতবর্ষ ত্যাগ করে।