কোন কোন ইউরোপীয় বণিকগণ বাংলায় এসেছিল?

কোন কোন ইউরোপীয় বণিকগণ বাংলায় এসেছিল?

ভূমিকা: সুপ্রাচীন কাল থেকেই বাংলা ছিল সম্পদের আকর হিসেবে পরিচিত। এ অফুরন্ত সম্পদের টানে বহু কালে বহু মানুষ বাংলায় আগমন করেছে। এদের কেউবা এসেছিল ব্যবসায়িক উদ্দেশ্যে আবার কেউ বা রাজ্যজয়ে। সবাই এদেশের মানুষের সাথে বেশ ভালোভাবে মিশে গিয়েছিল।

 

বিদেশি বণিকগণ: ইউরোপীয় বণিকদের মধ্য প্রথমে এসেছিল পর্তুগিজরা। তারাই অন্যদেরকে ভারতে আগমনের জন্য পথ প্রদর্শন করেছিল। অতঃপর ওলন্দাজ, ইংরেজ ও ফরাসিরা ছাড়া আরো অনেক ইউরোপীয় বণিক সম্প্রদায় এদেশে আগমন করেছিল। এদের মধ্যে ‘দিনেমার ইস্ট ইন্ডিয়া কোম্পানি’ বিশেষভাবে উল্লেখযোগ্য। ভারতের ত্রিবাছুর এবং বাংলার শ্রীরামপুরে তাদের বাণিজ্য কুটি ছিল। কিন্তু শক্তি ও প্রতিপত্তির দিক থেকে দুর্বল হবার কারণে প্রতিপক্ষ ইংরেজ ও ফরাসিদের বিরুদ্ধে তারা পেরে উঠতে পারে নি। শেষ পর্যন্ত তারা এদেশ ত্যাগ করতে বাধ্য হয়েছিল। ফ্রান্ডার্সের বণিকদের নিয়ে গঠিত ‘ওস্টেন্ড কোম্পানি’ দিনেমারদের সমসাময়িক ছিল। ১৭২৩ খ্রিস্টাব্দে তারা বণিক বাজারে তাদের বাণিজ্য কুঠি স্থাপন করেছিল। কিন্তু তারাও প্রতিপক্ষের শিকারে পরিণত হয় এবং হুগলির ফৌজদার কর্তৃক তারা বাংলা ত্যাগ করতে বাধ্য হয়। এছাড়াও আরো কয়েকটি ইউরোপীয় বণিক সংঘ ভারতবর্ষে বাণিজ্যের উদ্দেশ্যে আগমন করেছিল। কিন্তু ভারতবর্ষ বিশেষত বাংলায় তাদের তেমন কোন উল্লেখযোগ্য ভূমিকা ছিপ না।

 

উপসংহার: পরিশেষে বলা যায় যে, বিদেশিদের আগমন এদেশে বাণিজ্যিক উদ্দেশ্যে ঘটলেও পরে তাদের রাজনৈতিক উদ্দেশ্য প্রকাশিত হয়। আর এ থেকেই শুরু হয়েছিল ক্ষমতা স্থাপনের দ্বন্দ্ব।