স্নায়ুতন্ত্র কি বা স্নায়ুতন্ত্র কাকে বলে? স্নায়ুতন্ত্রের কার্যাবলি এবং গুরুত্ব?

 

 

 

 

 

 

 

 

 

 

 

স্নায়ুতন্ত্র একটি প্রাণীর একটি অত্যন্ত জটিল অঙ্গ যা তার ক্রিয়াকলাপগুলি এবং সংবেদনশীল তথ্যগুলিকে তার দেহের বিভিন্ন অংশে এবং সংকেত স্থানান্তর করে সমন্বিত করে।

অর্থাৎ স্নায়ুতন্ত্র দেহের বিভিন্ন অংশের মধ্যে সংকেত সঞ্চারিত নিউরন হিসাবে পরিচিত বিশেষ কোষগুলির একটি জটিল সংগ্রহ। যা বিভিন্ন ধরণের উদ্দীপনা সনাক্ত করতে, গ্রহণ করতে এবং প্রেরণ করতে পারে এবং দ্রুত সমন্বয়ের জন্য পয়েন্ট টু পয়েন্ট সংযোগের নেটওয়ার্ক সরবরাহ করে।

স্নায়ুতন্ত্র দুটি প্রধান অংশ নিয়ে গঠিত হয়ঃ

১. কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রঃ এটি মস্তিষ্ক এবং মেরুদন্ডের সমন্বয়ে গঠিত।

২. পেরিফেরাল স্নায়ুতন্ত্রঃ পেরিফেরাল স্নায়ুতন্ত্রটি স্নায়ু তন্তু থেকে গঠিত যা মেরুদণ্ডের কর্ড থেকে ছড়িয়ে পড়ে এবং ঘাড় এবং বাহু, ধড়, পা, কঙ্কালের পেশী এবং অভ্যন্তরীণ অঙ্গগুলি সহ শরীরের সমস্ত অংশে বিস্তৃত হয়।

 

স্নায়ুতন্ত্রের কার্যাবলিঃ

  1. প্রতিবার যখন আপনি একটি পেশী সরিয়ে বা নাড়াচাড়া করেন তখনই মস্তিষ্কের অভ্যন্তরে সিগন্যাল শুরু হয় আর এটি সম্ভব কেবল স্নায়ুতন্ত্রের মাধ্যমে।
  2. স্নায়ুতন্ত্রগুলি শরীরের অন্যান্য সিস্টেমগুলি নিয়ন্ত্রণ করে।
  3. স্নায়ুতন্ত্র পরিবেশ থেকে তথ্য নিবন্ধন/সংগ্রহ করে।
  4. কোনো কিছু দেখে উপলদ্ধি করা বা ভবিষ্যদ্বাণী করা সম্ভব স্নায়ুতন্ত্রের সহায়তা।
  5. ইন্দ্রিয় অঙ্গ থেকে প্রাপ্ত তথ্য প্রক্রিয়া করে।
  6. এটি দেহ এবং মস্তিষ্কের সামগ্রিক শারীরিক গঠনের সাথে এক হিসাবে সম্পর্কযুক্ত।

 

স্নায়ুতন্ত্র এর গুরুত্বঃ

প্রাণীদের জন্য স্নায়ুতন্ত্র খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি মানব এবং অন্যান্য প্রাণীকে সংবেদনশীল তথ্য নেওয়ার ক্ষমতা দেয় এবং আমাদের দেহের নাড়াচাড়া থেকে উদ্দীপনাটির প্রতিক্রিয়া জানায়। এটি আমাদের চিন্তা, চেতনা, স্মৃতি, ঘুম, তাপমাত্রা, ক্ষুধা, তৃষ্ণা, যৌনতা এবং আরও অনেক কিছু শরীরের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে।

স্নায়ুতন্ত্রটি শরীরের অন্যান্য অংশে ঘটে যাওয়া সমস্ত প্রক্রিয়াগুলির একটি বর্ধিতাংশ। সুতরাং স্নায়ুতন্ত্র প্রাণীর খুবই গুরুত্বপূর্ণ অংশ।