মস্তিষ্ক কি বা মস্তিষ্ক কাকে বলে? মস্তিষ্কের কাজ কি?

 

 

 

 

 

 

 

 

 

 

 

মস্তিষ্ক হলো কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অংশ যা করোটির মধ্যে সংরক্ষিত থাকে। মস্তিষ্ক একটি জটিল অঙ্গ যা মাথার খুলির অভ্যন্তরে অবস্থিত এবং এটি আমাদের স্নায়ুতন্ত্রের জন্য ক্রিয়াকলাপ পরিচালনা করে।

মস্তিষ্ক আমাদের ব্যথা এবং আনন্দ, পছন্দ ও অপছন্দ, সুখ এবং দুঃখ, হিংসা এবং ক্রোধ, লোভ এবং তৃপ্তির জন্য দায়ী।

মানব স্নায়ুতন্ত্রের প্রধান অঙ্গ হলো মস্তিষ্ক, এটি আমাদের দেহের বেশিরভাগ ক্রিয়াকলাপ পরিচালনা করে এবং শরীরের বাইরে এবং ভিতরে উভয় থেকে প্রাপ্ত তথ্যগুলি প্রক্রিয়া করে এবং চিন্তাভাবনা, দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী সহ আমাদের আবেগ এবং জ্ঞানীয় ক্ষমতাগুলির পরিচালনা করে থাকে।

মস্তিষ্কের আকার নির্ভর করে বসয়, লিঙ্গ এবং সামগ্রিক দেহের ভর এর উপর। তবে গবেষণায় দেখা গেছে যে প্রাপ্তবয়স্ক পুরুষ মস্তিষ্কের ওজন গড়ে প্রায় ১,৩৩৬গ্রাম এবং প্রাপ্তবয়স্ক মহিলা মস্তিষ্কের ওজন প্রায় ১,১৯৮গ্রাম

 

মানুষের মস্তিষ্কের প্রধান অংশ তিনটিঃ

  1. গুরুমস্তিষ্কঃ মস্তিষ্কের প্রধান অংশ হলো গুরুমস্তিষ্ক বা সেরিব্রাম। এটা ডান ও বাম খণ্ডে বিভক্ত। এদের ডান ও বাম সেরিব্রাল হেমিস্ফিয়ার বলে।
  2. মধ্যমস্তিষ্কঃ গুরুমস্তিষ্ক ও পনস-এর মাঝখান মধ্যমস্তিষ্ক অবস্থিত। মধ্যমস্তিষ্ক দৃষ্টিশক্তি, শ্রবণশক্তির সাথেও সম্পর্কযুক্ত।
  3. লঘুমস্তিষ্কঃ লঘুমস্তিষ্ক গুরুমস্তিষ্কের নিচে ও পশ্চাতে অবস্থিত। এটা গুরুমস্তিষ্কের চেয়ে আকারে ছোট।

 

 

 

 

 

 

মস্তিষ্কের কাজ কিঃ

মানব মস্তিষ্কের কাজ হল সমস্ত স্নায়ুতন্ত্রের ক্রিয়াকলাপ পরিচালনা এবং নিয়ন্ত্রণ করা, পাশাপাশি আপনার মনের ভিত্তি হওয়া। এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অংশ। মস্তিষ্কটি মূলত একটি বড় কম্পিউটার যা আপনার শরীর চালায়। সমস্ত চিন্তা ও আবেগ মস্তিষ্ক দ্বারাও প্রক্রিয়াজাত হয়। তবে মানুষের মস্তিষ্কের তুলনা কোনও(কম্পিউটা) কিছুর সাথে হয় না।

আপনার দেহের দ্বারা সংগৃহীত সমস্ত সংবেদনশীল তথ্য নিউরন (স্নায়ু কোষ) এর মাধ্যমে মস্তিষ্কে প্রেরণ করা হয়। আপনার মস্তিষ্ক এই ডেটা সংগ্রহ করে এবং এটিকে শব্দ, দর্শন ইত্যাদিতে প্রক্রিয়া করে। মস্তিষ্ক আপনাকে আপনার চারপাশের বিশ্বকে চলতে, কথা বলতে এবং বোঝার অনুমতি দেয়।

 

এটি আপনাকে সমস্যার সমাধান করতে, নিজের এবং অন্যদের যত্ন নিতে সহায়তা করে। এটি আপনাকে অন্যের সাথে সংযুক্ত হতে, গণিত করতে, বা কেবল সাধারণভাবে জীবনযাত্রার অনুমতি দেয়।

সুতরাং, মস্তিষ্ক দেহের প্রধান গুরুত্বপূর্ণ অঙ্গ এবং এটি দেহের অন্যান্য সমস্ত অংশকে নিয়ন্ত্রণ করার মতো কাজ এবং এটি তাপমাত্রার মতো শরীরের শারীরিক অবস্থাও নিয়ন্ত্রণ করে এবং নিয়ন্ত্রণও করে অভ্যন্তরীণ অংশগুলি যেমনঃ রক্তচাপ, হিমোগ্লোবিন ইত্যাদি।