ইন্টারফেজ কি/ইন্টারফেজ কাকে বলে?

 

 

 

 

 

 

 

 

 

 

 

ইন্টারফেজ হল কোষ বিভাজনের প্রক্রিয়া পর্যায়ের প্রস্তুতির পর্ব। কোষ বিভাগের সময়, ডিএনএ দ্বিগুণ হয়ে যায় এবং তারপরে কন্যা কোষগুলিতে বিতরণ করা হয়। তাই কোষ বিভাগের এই প্রথম পর্যায়ে নিউক্লিয়োটাইড এবং সমস্ত প্রোটিন সংশ্লেষিত হয়।

ইন্টারফেজ কোষ চক্রের একটি দীর্ঘ প্রক্রিয়া, (জি 1, এস, জি 2 পর্যায়) নিয়ে গঠিত যা কোষকে বিভাগের জন্য প্রস্তুত করে। যদি কোনও ইন্টারফেজ না থাকে তবে সেল বিভাগ সম্ভব হবে না। উদাহরণস্বরূপ, ডিএনএ প্রতিলিপি এস পর্যায়ে ঘটে। কন্যা কোষগুলির নিজস্ব ডিএনএ হওয়ার জন্য, মাইটোসিসে বিভাজনের আগে পিতামাতার কোষকে তার ডিএনএ উপাদান দ্বিগুণ করতে হবে।

সুতরাং, সেলটি বিভাজন করতে পারে এবং কোষের বিভাজনের পক্ষে টেকসই তা নিশ্চিত করার জন্য ইন্টারফেজ গুরুত্বপূর্ণ।

ইন্টারফেজ এর গুরুত্ব:

  1. ইন্টারফেজ, কোষ বিভাজনের মধ্যবর্তী সময়কালে, এমন সময় হয় যখন কোষটি বিভিন্ন বিপাকীয় ক্রিয়াকলাপে বৃদ্ধি পায় এবং ব্যস্ত থাকে। কোনও কোষ বিভক্ত হওয়া উচিত কিনা তা Interphase সিদ্ধান্ত নেয়।
  2. ইন্টারফেজের তিন-পর্যায়ের জি 1, এস, জি 2 রয়েছে। এই পদক্ষেপগুলিতে, ডিএনএ প্রতিরূপের জন্য গুরুত্বপূর্ণ এনজাইম এবং প্রোটিনগুলি সংশ্লেষিত করা হয়।
  3. জি 1 পর্যায়ে সাইটোপ্লাজম এবং নিউক্লিয়াসের অনুপাত বজায় থাকে। এস পর্যায়ে ডিএনএ এবং ক্রোমোজোমের নকল ঘটে এবং জি 2 পর্বে কোষটি বৃদ্ধি পায় এবং মাইটোসিসের জন্য প্রস্তুত হয়।