রেজিস্টার কাকে বলে? কত প্রকার ও কি কি?

 

 

 

 

 

 

 

 

 

 

রেজিস্টার হল প্রসেসরের অভ্যন্তরে নির্মিত ছোট স্টোরেজ ইউনিট যা দ্রুত স্টোর এবং ডেটা স্থানান্তর এবং প্রসেসরের প্রয়োজনীয় নির্দেশাবলীর জন্য প্রসেসরের অভ্যন্তরে নির্মিত। সিপিইউ দ্রুত ক্রিয়াকলাপের জন্য রেজিস্টারটিতে সরাসরি অ্যাক্সেস করতে পারে। তারা অপারেশন বা নির্দেশ সঞ্চয় করে যা বর্তমানে প্রসেসরের দ্বারা ব্যবহৃত হচ্ছে।

আরো সহজে বললে, রেজিস্টার হলো মাইক্রো প্রসেসরের অভ্যন্তরে অবস্থিত একগুচ্ছ ফ্লিপ-ফ্লপের সমন্বয়ে গঠিত উচ্চ গতিসম্পন্ন সার্কিট যা অস্থায়ী মেমোরি হিসেবে কাজ করে।

সিপিইউ দ্বারা তাতক্ষণিক ব্যবহৃত ডেটা এবং নির্দেশাবলী দ্রুত গ্রহণ, সঞ্চয়, এবং স্থানান্তর করতে একটি রেজিস্টার ব্যবহার করা হয়, বিভিন্ন ধরণের রেজিস্টার রয়েছে যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এসি বা অ্যাকিউমুলেটর, ডেটা রেজিস্টার বা ডিআর, এআর বা অ্যাড্রেস রেজিস্টার, প্রোগ্রাম কাউন্টার (পিসি), মেমোরি ডেটা রেজিস্টার (এমডিআর), সূচী রেজিস্টার, মেমোরি বাফার রেজিস্টার নামে সর্বাধিক ব্যবহৃত কয়েকটি রেজিস্টারগুলির মধ্যে এগুলো রয়েছে।

 

রেজিস্টার এর প্রকারভেদঃ

  • ডেটা রেজিস্টার বা ডিআর: এর নাম অনুসারে, ডেটা রেজিস্টার অস্থায়ীভাবে ডেটা বা অপারেড সংরক্ষণ করে যা বর্তমানে প্রসেসরের দ্বারা প্রক্রিয়াজাত করা হচ্ছে।
  • প্রোগ্রাম কাউন্টার বা পিসি: এটি একটি বিশেষ রেজিস্টার। এই রেজিস্টারটি কার্যকর করার জন্য পরবর্তী ঠিকানা সঞ্চয় করে। প্রতিটি মেশিন চক্র চলাকালীন, এটি বাড়ানো হয়, পরবর্তী নির্দেশাবলী পাওয়া জন্য ঠিকানা দিকে নির্দেশ করে।
  • একিউমুলেটর রেজিস্টার বা এআর: এই রেজিস্টার যে কোনও খাঁটি বা যৌক্তিক প্রক্রিয়াজাতকরণের সময় ALU (অ্যাথেম্যাটিক লজিক ইউনিট) দ্বারা ব্যবহৃত অপারেন্ডগুলি সংগ্রহ করতে ব্যবহৃত হয়।
  • নির্দেশিকা রেজিস্টার বা আইআর: এই রেজিস্টারটিতে অন্য মেমোরি ইউনিট থেকে নির্দেশ পেয়ে থাকে। এটি প্রক্রিয়াজাতকরণের জন্য নিয়ন্ত্রণ ইউনিট দ্বারা আনার জন্য প্রস্তুত নির্দেশাবলী সংরক্ষণ করে।
  • মেমরি এড্রেস রেজিস্টার বা এমএআরঃ এই রেজিস্টারটিতে মেমরির এড্রেসের অবস্থান সংরক্ষণ করা রাখে যেখানে সিপিইউ কিছু তথ্য পড়তে বা লিখতে চায়।
  • মেমরি বাফার রেজিস্টার বা এমবিআর: এটি যে কোনও ডাটা বা নির্দেশ থেকে বা কোনও স্মৃতিতে চলে যাওয়ার জন্য ব্যবহৃত হয় বাফার রেজিস্টার। যথাক্রমে আইআর / এআর প্রেরণের আগে এটি নির্দেশ / তথ্য ধারণ করে।
  • স্ট্যাক কন্ট্রোল রেজিস্টার বা এসসিআর: এসসিআর মেমোরি ব্লকের একটি স্ট্যাক (সেট) প্রস্তাব করে যা FILO ব্যবহার করে সেই ডেটা সংরক্ষণ করে থাকে।

উপরের উল্লেখিত রেজিস্টারগু সর্বাধিক পরিচিত। এগুলো ছাড়াও আরো কিছু রেজিস্টার রয়েছে।