ম্যাগনিফাইং গ্লাস কাকে বলে | ম্যাগনিফাইং গ্লাস এর ব্যবহার?

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ম্যাগনিফাইং গ্লাস হল একটি লেন্স যার মাধ্যমে জিনিসগুলি আরও বড় আকারের করে তুলতে ব্যবহার করা যায়, যাতে আপনি এগুলি আরও ভাল দেখতে পারেন। ম্যাগনিফাইং গ্লাসে উত্তল লেন্স ব্যহার করা হয়।

রজার বেকন (১২১৪-১২৯২) ম্যাগনিফাইং গ্লাসের আবিষ্কার করেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন প্রভাষক ছিলেন যিনি আয়না নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন।

ম্যাগনিফাইং গ্লাসে উত্তল আকৃতির কাঁচ বা প্লাস্টিকের একটি অংশ থাকে। বিষয়টিকে ফোকাসে রাখার জন্য এটি চোখ এবং বস্তুর মধ্যে সঠিক দূরত্বে রাখা উচিত। ম্যাগনিফাইং গ্লাসে সাধারণত একটি হ্যান্ডেল দেয় যা ব্যবহারকারীকে একটি আরামদায়ক দূরত্বে লেন্স ধরে রাখতে এবং লেন্সটিকে তার কেন্দ্রিক দৈর্ঘ্যে ধরে রাখতে দেয়।

 

সুতরাং, ম্যাগনিফাইং গ্লাস একটি উত্তল লেন্স যা কোনও বস্তুর ম্যাগনিফাইড চিত্র তৈরি করতে ব্যবহৃত হয়। বেশিরভাগ ম্যাগনিফাইং চশমা ডাবল উত্তল লেন্স হয় এবং জিনিসগুলি আরও বড় আকারে প্রদর্শিত করতে ব্যবহৃত হয়। এটি দেখার জন্য অবজেক্টের কাছাকাছি লেন্স স্থাপন করে সম্পন্ন হয়। এইভাবে হালকা রশ্মিগুলি লেন্সের কেন্দ্রের দিকে বাঁকানো হয়। এই বাঁকানো রশ্মি যখন চোখের কাছে পৌঁছায় তখন তারা বস্তুটি আসলে তার চেয়ে অনেক বড় প্রদর্শিত করে।

 

ম্যাগনিফাইং গ্লাস আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। দৃষ্টিশক্তি সমস্যাযুক্ত লোকদের সাহায্য করতে ম্যাগনিফাইং চশমা ব্যবহার করা হয়। বিজ্ঞানীরা গবেষণা সম্পাদনের জন্য ব্যবহার করেন। এগুলি চিকিৎসা গবেষণা এবং রক্ত এবং অন্যান্য শারীরিক তরল এবং টিস্যু পরীক্ষা করার জন্য চিকিৎসাগত ল্যাবগুলিতেও ব্যবহৃত হয়।