জীব ভূগোল কাকে বলে বা জীব ভূগোল কি?

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

জীব ভূগোল হল ভূগোলের একটি শাখা যা পৃথিবীর প্রাণিজগৎ এবং উদ্ভিদ প্রজাতির বন্টন নিয়ে আলোচনা করে। সুতরাং জীব ভূগোল প্রাণী এবং উদ্ভিদের ভৌগলিক বন্টন নিয়ে কাজ করে। এর ব্যাপক অর্থে জীব ভূগোল বা বায়োজিওগ্রাফি হলে পরিবেশ, প্রাণী, গাছপালা এবং মানুষের মধ্যে মিথস্ক্রিয়া বোঝার চেষ্টা করে।

ভূগোলের যে শাখা উদ্ভিদ ও প্রাণীর ভৌগলিক বন্টন, তাদের উৎপত্তি, স্থানান্তর এবং অন্যান্য জীবের সাথে এদের সম্পর্ক নিয়ে গবেষণা করা হয় তাকে জীব ভূগোল বলা হয়। জীবভূগোল বিশ্বের বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রজাতি ও বাস্তুতন্ত্রের বন্টন সম্পর্কে আলোচনা করে।

জীব ভূগোল কাকে বলে? বা বায়োজিওগ্রাফি বলতে কি বুঝায়?

যে ভূগোলের শাখা জীবের ভৌগলিক বন্টনের নিদর্শন এবং সেই নিদর্শনগুলি নির্ধারণকারী কারণগুলির অধ্যয়ন তাকে জীব ভূগোল বলে।

জীবন্ত প্রাণীরা সময়ের সাথে সাথে এমন সব বৈশিষ্ট্য বিকশিত করে যা তাদের নির্দিষ্ট জলবায়ু অঞ্চলের জন্য আদর্শভাবে উপযোগী হয় এবং এর সাথে আসা অন্যান্য জীবগুলি। জীবভূগোল হল আজকের বা পৃথিবীর অতীতে বসবাসকারী প্রজাতির বণ্টনের ভৌগলিক নিদর্শনগুলির অধ্যয়ন যেখানে দেখা হয় প্রজাতিগুলি কীভাবে তাদের পরিবেশের সাথে টিকে থাকে এবং অন্য প্রজাতিরা কেন টিকে থাকতে পারে না।

অর্থাৎ জীব ভূগোল হল পৃথিবীর বিভিন্ন অংশে প্রাণী ও উদ্ভিদের বন্টনের অধ্যয়ন। জীব ভূগোল দেখার মাধ্যমে যে কোন প্রজাতিকে সে কোথায় বাস করতে পারে/করেছে এবং কী তাকে অন্যান্য এলাকায় উপনিবেশ করা থেকে বাধা দেয় ইত্যাদি জানা যায়। এটি কেবল বাসস্থানের ধরণগুলির সাথেই নয়, বন্টনের বিভিন্নতার জন্য দায়ী কারণগুলির অধ্যয়ন করে।

ওয়ালেস (1876) পৃথিবীকে ছয়টি জৈব-ভৌগলিক অঞ্চলে বিভক্ত করেছেন:

  1. ওরিয়েন্টাল
  2. ইথিওপিয়ান
  3. প্যালেআর্কটিক
  4. অস্ট্রেলিয়ান
  5. নিয়ারকটিক এবং
  6. নিওট্রপিকাল।

জীব ভূগোলের গুরুত্ব কি?

জীব ভূগোল ভূগোলের একটি শাখা হিসাবে গুরুত্বপূর্ণ যা সারা বিশ্বের প্রাকৃতিক বাসস্থানের উপর আলোকপাত করে। প্রজাতিগুলি কেন তাদের বর্তমান অবস্থানে রয়েছে তা বোঝার জন্য এবং বিশ্বের প্রাকৃতিক আবাসস্থলগুলিকে রক্ষা করার জন্য বিকাশের ক্ষেত্রেও এটি অপরিহার্য।

সাধারণ জীববিজ্ঞানে বায়োজিওগ্রাফি কী?

জীব ভূগোল হল জীবের ভৌগলিক বন্টনের নিদর্শন এবং সেই নিদর্শনগুলি নির্ধারণকারী কারণগুলির অধ্যয়ন। অন্যান্য প্রজাতির সীমাবদ্ধ বন্টন রয়েছে (যেমন, উপকূলীয় দক্ষিণ আমেরিকা, ইন্দো-পশ্চিম প্রশান্ত মহাসাগর), তাদের পরিবেশগত প্রয়োজনীয়তা এবং তাদের উৎপত্তিস্থলের ভৌগলিক কেন্দ্রগুলি প্রতিফলিত করে।