স্টিল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

 

 

 

 

 

 

 

প্রশ্ন-১। স্টিল কি?

উত্তরঃ স্টিল হচ্ছে লোহা ও কার্বনের সংকর ধাতু। স্টিল সাধারণত রেলের চাকা, রেললাইন, ইঞ্জিন, জাহাজ, যানবাহন, যুদ্ধাস্ত্র, কৃষি যন্ত্রপাতি, চৌম্বক, ক্রেন, ছুরি, কাঁচি, ঘড়ির স্প্রিং ইত্যাদি যন্ত্রপাতি তৈরি করতে ব্যবহার করা হয়।

প্রশ্ন-২। নিকেল ইস্পাত কাকে বলে?

উত্তরঃ আয়রনের সঙ্গে নিকেল ও কার্বন মিশ্রিত করলে যে সংকর ধাতু তৈরি হয় তাকে নিকেল ইস্পাত বলে। নিকেল ইস্পাত ক্যাবল, বিমান, অটোমোবাইলের যন্ত্রাংশ, ভারী বন্দুক তৈরিতে ব্যবহার করা হয়।

প্রশ্ন-৩। ম্যাঙ্গানিজ ইস্পাত কাকে বলে?

উত্তরঃ আয়রনের (Fe) সঙ্গে ম্যাঙ্গানিজ (Mn) ও কার্বন (C) মিশ্রিত করে যে সংকর ধাতু তৈরি করা হয় তাকে ম্যাঙ্গানিজ ইস্পাত বলে।

প্রশ্ন-৪। ক্রোমিয়াম ইস্পাত কাকে বলে?

উত্তরঃ আয়রনের (Fe) সাথে ক্রোমিয়াম (Cr) ও কার্বন (C) মিশ্রিত হয়ে যে সংকর ধাতু তৈরি করে তাকে ক্রোমিয়াম ইস্পাত বলে। ক্রোমিয়াম ইস্পাত দ্বারা বল বিয়ারিং প্রস্তুত করা হয়।

প্রশ্ন-৫। কোবাল্ট ইস্পাত কাকে বলে?

উত্তরঃ আয়রনের (Fe) সাথে কোবাল্ট (Co) ও কার্বন (C) মিশ্রিত হয়ে যে সংকর ধাতু তৈরি করে তাকে কোবাল্ট ইস্পাত বলে। কোবাল্ট ইস্পাত দ্বারা বল বিয়ারিং ও স্থায়ী চুম্বক তৈরি করা হয়।

প্রশ্ন-৬। টাংস্টেন ইস্পাত কাকে বলে?

উত্তরঃ আয়রনের (Fe) সাথে টাংস্টেন (W) ও কার্বন (C) মিশ্রিত হয়ে যে সংকর ধাতু তৈরি করে তাকে টাংস্টেন ইস্পাত বলে। টাংস্টেন ইস্পাত দ্বারা উচ্চ ঘূর্ণন যন্ত্রপাতি তৈরি করা হয়।

প্রশ্ন-৭। ক্রোম ভ্যানাডিয়াম ইস্পাত কি?

উত্তরঃ ক্রোম ভ্যানাডিয়াম ইস্পাত হচ্ছে আয়রনের (Fe) সঙ্গে ক্রোমিয়াম (Cr) ও ভ্যানাডিয়ামের (V) সংকর ধাতু। এটি গাড়ির স্প্রিং, এক্সেল, মোটরগাড়ির ফ্রেম তৈরিতে ব্যবহার করা হয়।

অস্টেনাইটিক বা হ্যাডফিল্ড (Had Field) স্টিল কী?

উত্তরঃ ১% – ১.৫% কার্বন ও ১১% – ১৫% ম্যাংগানিজ যুক্ত স্টীলকে অস্টেনাইটিক বা হ্যাডফিল্ড (Had Field) স্টিল বলা হয়। এ স্টিল কাস্ট অবস্থায় খুবই দুর্বল ও ভন্ডুর থাকে তবে তাপ শোধন প্রক্রিয়ার মাধ্যমে একে উচ্চ সামর্থ্য, অধিক তান্তবতা ও ক্ষয়রোধী করা যায়। তখন এর ৫০ মি.মি. দৈর্ঘ্যে প্রায় ৬০ – ৭০% প্রসারণ পাওয়া যায়।

টুল স্টীল বলতে কী বোঝায়?

উত্তরঃ টুল তৈরির জন্য ব্যবহৃত যে কোন স্টীলকে টুল স্টীল বলে। এতে সরল কার্বন ইস্পাত এবং সংকর ইস্পাতও থাকে। সরল কার্বন ইস্পাতে কার্বন ০.৬০-১.৪০% পর্যন্ত থাকে। সংকর ইস্পাতে কার্বন সাধারণত ০.৫০-১.০০% থাকে, তবে বিশেষ ক্ষেত্রে ০.২০-২.২৫% পর্যন্ত থাকতে পারে। সংকর উপাদান হিসেবে ক্রোমিয়াম, টাংস্ট্যান, মলিবডেনাম, নিকেল ভ্যানাডিয়াম, কোবাল্ট ইত্যাদি থাকে। হাইস্পীড স্টীলও এর আওতাভুক্ত। বিভিন্ন ধরনের কাটিং টুল, যেমন- লেদ, শেপার, মিলিংটুল, শিয়ার ব্লেড, রিমার, ডাই, পাঞ্চ ইত্যাদি তৈরিতে ব্যবহৃত হয়।