ওয়েরস্টেডের চৌম্বক ক্ষেত্রের ধারণা (Concept of Oersted’s Magnetic Field)

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিজ্ঞানী ওয়েরস্টেড সর্বপ্রথম একটি সহজ পরীক্ষার সাহায্যে তড়িৎ প্রবাহে চৌম্বকীয় ক্রিয়া উপস্থাপন করেন। তাঁর এই পরীক্ষাটি নিচে বর্ণনা করা হলো।

প্রথমে একটি উলম্ব অক্ষদন্ডের উপর মুক্তভাবে একটি চুম্বক শলাকা NS স্থাপন করা হয়। এরপর এই চুম্বক শলাকার উপর দিয়ে এর দৈর্ঘ্যের সমান্তরালে একটি লম্বা সোজা পরিবাহী তার এমনভাবে রাখা হয়, যাতে তারটির ঠিক নিচে সামান্য দূরে চুম্বক শলাকাটি অবস্থান করে। এরপর পরিবাহী তারের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত করা হলে দেখা যায়, চুম্বক শলাকাটি তার সাম্যাবস্থান হতে বিচ্যুত হয়; অর্থাৎ শলাকাটির কৌণিক বিক্ষেপ দেখা দেয়। পরীক্ষাটি হতে নিম্নরূপ ফলাফল পাওয়া যায়।

ফলাফল : 

  • পরিবাহী তারের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহমাত্রা বৃদ্ধি করা হলে চুম্বক শলাকার কৌণিক বিক্ষেপ বৃদ্ধি পায়।
  • পরিবাহী তারের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ বন্ধ করা হলে শলাকাটির বিক্ষেপ শূন্য হয় এবং শলাকাটি পুনরায় প্রাথমিক অবস্থানে ফিরে আসে।
  • পরিবাহী তারে তড়িৎ প্রবাহের অভিমুখ বিপরীতমুখী করা হলে চুম্বক শলাকার বিক্ষেপের অভিমুখও বিপরীতমুখী হয়।
  • একই মানের তড়িৎ প্রবাহ চালু রেখে খুব ধীরে ধীরে পরিবাহী তারটিকে ঘুরাতে থাকলে চুম্বক শলাকার বিক্ষেপের পরিমাণও ধীরে ধীরে হ্রাস পেতে থাকে এবং তারটি যখন চুম্বকশলাকার দৈর্ঘ্যের সাথে পুরোপুরি লম্বভাবে অবস্থান করে তখন চুম্বক শলাকার বিক্ষেপের পরিমাণ শূন্য হয়।

 

সিদ্ধান্ত :

 

  • কোনো পরিবাহী তারের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত করা হলে এর চারপাশে চৌম্বক ক্ষেত্রের সৃষ্টি হয়। এই সৃষ্ট চৌম্বক ক্ষেত্রের মান নির্ভর করে তড়িৎ প্রবাহমাত্রার উপর এবং দিক নির্ভর তড়িৎ প্রবাহের অভিমুখের উপর।
  • পরিবাহী তারকে অন্তরক পদার্থ দ্বারা আবৃত করা হলেও এর চারপাশে চৌম্বক ক্ষেত্র সৃষ্টি হয়।
  • কোনো তড়িৎ প্রবাহবাহী পরিবাহী তারের চারপাশে চৌম্বক ক্ষেত্র সৃষ্টি হলেও তারটি নিজে চুম্বকে পরিণত হয় না। এর ফলে কোনো লোহার গুড়াকে পরিবাহী তারের গায়ে আকর্ষণের প্রভাবে লেগে থাকতে দেখা যায় না।