প্রতিবেদন কি? প্রতিবেদনের শ্রেণিবিভাগ। প্রতিবেদকের দায়িত্ব ও ভূমিকা।

 

 

 

 

 

 

 

 

প্রতিবেদন হচ্ছে বিশেষ ধরনের রচনা, যা কোনো ঘটনা বা কোনো কিছুর তদন্তের ভিত্তিতে রচিত হয়। ঘটনার ক্ষেত্রে ঘটনার তথ্যনির্ভর বিবরণই প্রতিবেদন। অনেক সময় কোনো কর্তৃপক্ষের নির্দেশে কোনো ব্যক্তি বা তদন্ত কমিশন কোনো সুনির্দিষ্ট ঘটনা বা বিষয়ে খুঁটিনাটি অনুসন্ধানের পর সুপারিশসহ যে বিবরণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পেশ করে, তাকেও প্রতিবেদন বলা হয়।

তবে এ ধরনের প্রতিবেদনকে বলা হয় তদন্ত প্রতিবেদন। কোনো এলাকায় ভয়াবহ কোনো সড়ক দুর্ঘটনা ঘটলে সংবাদপত্রে ঐ ঘটনা-সংক্রান্ত প্রতিবেদন ছাপানো হতে পারে। এ ধরনের প্রতিবেদনকে সংবাদ প্রতিবেদন বলা হয়। আবার একই এলাকায় বারবার সড়ক দুর্ঘটনা ঘটলে দুর্ঘটনার কারণ নির্ণয় ও তা রোধের উপায় সম্পর্কে পরামর্শদানের জন্য যে প্রতিবেদন প্রস্তুত করা হয়, তাকে সাধারণ প্রতিবেদন বলা হয়। সুশৃঙ্খল ও সভ্য জীবনযাপনে প্রতিবেদন এক অপরিহার্য বিষয়।

প্রতিবেদনের শ্রেণিবিভাগ : প্রতিবেদনকে সাধারণভাবে তিন ভাগে ভাগ করা যায়। যথা : ১। সংবাদ প্রতিবেদন, ২। সাধারণ প্রতিবেদন ও ৩। কারিগরি প্রতিবেদন।

 

প্রতিবেদকের দায়িত্ব ও ভূমিকা

সংবাদ প্রতিবেদন ও তদন্ত প্রতিবেদন— উভয় ক্ষেত্রেই প্রতিবেদকের প্রাথমিক কাজ তিনটি। যথা : (ক) পর্যবেক্ষণ, (খ) লিপিবদ্ধ, শ্রুতিবদ্ধ বা দৃশ্যবদ্ধকরণ, (গ) প্রতিবেদন প্রণয়ন।

প্রতিবেদন রচনাকারীদের প্রত্যক্ষ ঘটনার সাক্ষী হতে হয় (যেমন : অগ্নিকাণ্ড, ফুটবল খেলা ইত্যাদি নিজের চোখে দেখা), না হয় কোনো ঘটনা ঘটে যাওয়ার পর সে সম্পর্কে তথ্য সংগ্রহ করতে হয়। আরও বৃহত্তর অর্থে প্রতিবেদক কিছুটা ইতিহাস- লেখকের কাজও করেন। সদ্য ঘটে যাওয়া ঘটনার প্রতিবেদন লিখতে গিয়ে হয়তো অতীতে ঘটে যাওয়া অন্য কোনো ঘটনার সঙ্গে তাঁকে যোগসূত্র রচনা করতে হয় (যেমন : কলেজে শিক্ষক স্বল্পতা কর্তৃপক্ষের কোনো পূর্বসিদ্ধান্তের ফল হতে পারে)।

প্রতিবেদনে কেবল যে কে-কী-কখন-কোথায়- এ ধরনের ঘটনার বিবরণ দিলে চলে তা নয়। কেন এবং কীভাবে- এ-জাতীয় প্রশ্নের উত্তর থাকলে প্রতিবেদন স্পষ্ট ও সহজে বোধগম্য হয়। তবে সব ক্ষেত্রেই প্রতিবেদন হতে হয় তথ্যনির্ভর। সে তথ্য হতে পারে নিজের চোখে দেখা কিংবা অন্যের মাধ্যমে পরোক্ষভাবে পাওয়া। মনে রাখা দরকার, যথাযথ তথ্য ছাড়া প্রতিবেদন বস্তুনিষ্ঠ হয় না। তাই সবার আগে চাই উপযুক্ত পর্যবেক্ষণ। যথাযথ পর্যালোচনা, প্রয়োজনীয় বিচার-বিশ্লেষণ ও যথেষ্ট সতর্কতার সাথে প্রতিবেদন রচনা করা একজন দক্ষ প্রতিবেদকের দায়িত্ব ও ভূমিকা।