টেক্সটাইল ফাইবার (Textile Fibre) কাকে বলে?

 

 

 

 

 

 

 

 

 

আমাদের দৈনন্দিন জীবনের সাথে টেক্সটাইলস্ শব্দটি ওতপ্রোতভাবে জড়িত। কাজেই খুব সামান্য হলেও টেক্সটাইল সম্বন্ধে প্রত্যেকের কিছু না কিছু জানা প্রয়োজন। তাতে ব্যবহারকারীরা ও আমরা কিছুটা লাভবান হব। কাপড় তৈরির জন্য সুতার প্রয়োজন। আর সুতা তৈরিতে কাঁচামাল হিসেবে ফাইবার ব্যবহার করা হয়। আমরা প্রাকৃতিকভাবে অনেক আঁশ দেখতে পাই কিন্তু সমস্ত আঁশই টেক্সটাইল ফাইবার নয়।

টেক্সটাইল ফাইবার হতে হলে ফাইবার বা আঁশে কিছু বিশেষ গুণাবলি থাকা প্রয়োজন। যেসব ফাইবার ন্যূনতম দৈর্ঘ্য, শক্তি, সূক্ষ্মতা, নমনীয়তা, সমতা ও আর্দ্রতা ধারণ ক্ষমতা আছে, সর্বোপরি সুতা পাকানোর গুণাবলি বিদ্যমান, তাকেই টেক্সটাইল ফাইবার (Textile Fibre) বলে। আধুনিককালে প্রযুক্তি বিকাশের সাথে সাথে টেক্সটাইল ফাইবারের ও টেক্সটাইল সামগ্রীর প্রভূত উন্নতি হচ্ছে এবং ব্যবহারকারীদের কাছে টেক্সটাইল সামগ্রী সহজলভ্য হচ্ছে।

 

 

টেক্সটাইল ফাইবারের গুণাবলি

যদি কোনো ফাইবার কোন সম্ভাব্য টেক্সটাইল সামগ্রী হিসেবে তৈরির জন্য ব্যবহার করা হয়, তবে সেই ফাইবারের নির্দিষ্ট কতকগুলো ভৌত ও রাসায়নিক গুণাবলি থাকার প্রয়োজন। এ ছাড়াও ব্যবহারকারীর চাহিদার উপর টেক্সটাইল সামগ্রীর কমার্শিয়াল সফলতা নির্ভর করে। ব্যবহারকারীর চাহিদা তখনই বৃদ্ধি পাবে যখন, এটা বিভিন্ন পরীক্ষা, বিভিন্ন রাসায়নিক বিক্রিয়া ইত্যাদি অর্থাৎ সংকোচন, প্রসারণ পাক দেওয়া, এসিড অ্যালকালি বা বিভিন্ন অক্সিডাইজিং রিডিউসিং এজেন্ট, উচ্চ তাপ, উচ্চ চাপ ইত্যাদি সহ্য করে ফিনিশড কাপড় হিসেবে আত্মপ্রকাশ করে।

কাজেই প্রতিটি টেক্সটাইল ফাইবারেরই কিছু নির্দিষ্ট গুণাবলি থাকা প্রয়োজন। একটি টেক্সটাইল ফাইবারের সম্পূর্ণ জানতে হলে, এর দৈর্ঘ্য, শক্তি, আর্দ্রতা ধারণ ক্ষমতা, ছিড়ে যাবার পূর্বে প্রসারণ, ঘনত্ব, ইলেকট্রিক্যাল গুণাবলি, এসিডে বিক্রিয়া, অ্যালকালিতে বিক্রিয়া ইত্যাদি জানতে হবে।

ফাইবারের দৈর্ঘ্য (Fibre Length) : টেক্সটাইল ফাইবারের দৈর্ঘ্যের উপর আঁশের গুণাগুণ অনেকাংশে নির্ভর করে। সাধারণত দৈর্ঘ্য বড় আঁশ অপেক্ষাকৃত মসৃণ ও শক্ত হয়ে থাকে। আবার ছোট দৈর্ঘ্যর আঁশের সুতা তৈরির ক্ষমতা কম থাকে। দৈর্ঘ্য অবশ্যই তার ব্যাস থেকে কয়েক হাজার গুণ বেশি হতে হবে। সূক্ষ্ম সুতা অর্থাৎ চিকন কাউন্টের সুতা তৈরির জন্য আঁশের দৈর্ঘ্য অবশ্যই ভালো থাকতে হবে। আবার মোটা সুতা তৈরির ক্ষেত্রে আঁশের দৈর্ঘ্য মোটামুটি হলেও চলবে।

আমরা সমস্ত টেক্সটাইল ফাইবার সাধারণত দুইভাবে পেয়ে থাকি।

(১) ফিলামেন্ট (Filament)

(২) স্ট্যাপল (Staple)