কোষের সমবায় কাকে বলে? কোষের সমবায় কত প্রকার ও কি কি?

 

 

 

 

 

 

 

 

 

 

কোষের সমবায় কাকে বলে? (What is called Combination of Cells  in Bengali/Bangla?)

বহিঃবর্তনীতে অধিক পরমিাণ বিভব পার্থক্য অথবা অধিক পরিমাণ তড়িৎ প্রবাহ পাওয়ার জন্য অনেক সময় একই বর্তনীতে একাধিক তড়িৎ কোষ ব্যবহারের প্রয়োজন হয়। একাধিক তড়িৎ কোষের এরূপ সমন্বয় সংযোগকে কোষের সমবায় বা ব্যাটারি (Battery) বলে। টর্চ, রেডিও, বিভিন্ন ইলেকট্রনিক খেলনা গাড়ি ইত্যাদিতে কোষের সমবায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

কোষের সমবায় প্রধানত দুই প্রকার, যথাঃ (১) শ্রেণি সমবায় এবং (২) সমান্তরাল সমবায়।

(১) কোষের শ্রেণি সমবায় : কতকগুলো তড়িৎ কোষ যদি এমনভাবে পরপর সংযুক্ত করা হয় যাতে প্রথম কোষের ঋণাত্মক প্রান্তের সাথে দ্বিতীয় কোষের ধনাত্মক প্রান্ত, দ্বিতীয় কোষের ঋণাত্মক প্রান্তের সাথে তৃতীয় কোষের ধনাত্মক প্রান্ত, এভাবে বাকিগুলোও পরপর সংযুক্ত থাকে তবে কোষের এই সমবায়কে শ্রেণি সমবায় বলে।

(২) কোষের সমান্তরাল সমবায় : কতকগুলো তড়িৎ কোষ যদি এমনভাবে সংযুক্ত করা হয় যাতে প্রতিটি কোষের ধনাত্মক পাতগুলো একটি সাধারণ বিন্দুতে এবং ঋণাত্মক পাতগুলো অপর আরেকটি সাধারণ বিন্দুতে সংযুক্ত থাকে, তখন কোষসমূহের এরূপ সমবায়কে সমান্তরাল সমবায় বলে।

কোষের মিশ্র সমবায় কাকে বলে?

কতকগুলো তড়িৎ কোষের কিছু সংখ্যক কোষ যখন পরপর শ্রেণিতে সংযুক্ত থেকে একাধিক সারি গঠন করে এবং এইরূপ একাধিক সারি যদি পরস্পর সমান্তরাল সমবায়ে যুক্ত থাকে তখন কোষসমূহের যে সমবায় পাওয়া যায়, তাকে মিশ্র সমবায় বলে।