লেন্স কি? লেন্স কত প্রকার ও কি কি? What is Lens?

 

 

 

 

 

 

 

 

লেন্স হচ্ছে দুটি গােলীয় পৃষ্ঠ দিয়ে সীমাবদ্ধ কোনাে স্বচ্ছ প্রতিসারক মাধ্যম। অধিকাংশ লেন্স কাঁচের তৈরি হয়। তবে কোয়ার্টজ এবং প্লাস্টিক দিয়েও আজকাল লেন্স তৈরি হয় এবং এদের ব্যবহার দিন দিন বাড়ছে।

লেন্স সাধারণত দুই ধরনের। (ক) উত্তল বা অভিসারী লেন্স (Convex lens) এবং (খ) অবতল বা অপসারী লেন্স (Concave lens)। নাম দেখেই বােঝা যাচ্ছে উত্তল বা অভিসারী লেন্সে আলাে রশ্মি হচ্ছে অভিসারী অর্থাৎ এক বিন্দুতে মিলিত হয়।

 

লেন্স কি? লেন্স কত প্রকার ও কি কি? What is Lens?
চিত্র: ক

অন্যদিকে অবতল বা অপসারী লেন্সে আলােকরশ্মি অপসারী অর্থাৎ পরস্পর থেকে দূরে সরে যায়।

লেন্স কি? লেন্স কত প্রকার ও কি কি? What is Lens?
চিত্র: খ

চিত্রে ক হলাে উত্তল লেন্স। এই লেন্সের মাঝখানে মােটা ও প্রান্ত সরু, তাই এটিকে কখনাে কখনাে স্থূলমধ্য লেন্সও বলা হয়। আলােকরশ্মি উত্তল লেন্সের উত্তল পৃষ্ঠে আপতিত হয়। এই লেন্স সমান্তরাল একগুচ্ছ আলােকরশ্মিকে কেন্দ্রীভূত বা অভিসারী করে কোনাে একটি বিন্দুতে মিলিত করে (চিত্র: ক)। এই বিন্দুটি হচ্ছে লেন্সের ফোকাস বিন্দু এবং লেন্সের কেন্দ্র থেকে এই বিন্দুর দূরত্ব হচ্ছে ফোকাস দূরত্ব। উত্তল লেন্সে আলাে এক বিন্দুতে মিলিত হওয়ার পর সেটি আবার ছড়িয়ে পড়ে।

অন্যদিকে অবতল লেন্সের মাঝখানে সরু ও প্রান্তের দিকটা মােটা (চিত্র খ)। এই লেন্সের অবতল পৃষ্ঠে সমান্তরাল আলােক রশ্মি আপতিত হলে আলােকরশ্মি অপসারী হয়ে ছড়িয়ে পড়ে। যদি অপসারিত রশ্মিগুচ্ছ সােজা পিছনের দিকে বাড়িয়ে নেওয়া হয়েছে কল্পনা করে নিলে সেগুলাে একটি বিন্দুতে মিলিত হচ্ছে বলে মনে হয়। এই বিন্দুটি হচ্ছে অবতল লেন্সের ফোকাস বিন্দু এবং লেন্সের কেন্দ্র থেকে এই বিন্দুর দূরত্ব হচ্ছে ফোকাস দূরত্ব।
সাধারণত লেন্সের পৃষ্ঠগুলাে যে গােলকের অংশ, তার কেন্দ্রকে বক্রতার কেন্দ্র বলে এবং লেন্সের দুই পৃষ্ঠের জন্য বক্রতার কেন্দ্র দুটি। বক্রতার কেন্দ্র দুটির মধ্য দিয়ে গমনকারী সরলরেখাই হলাে লেন্সের প্রধান অক্ষ। আমরা আগেই বলেছি যে লেন্সের প্রধান অক্ষের সমান্তরাল রশ্মি প্রতিসরণের পর প্রধান অক্ষের যে বিন্দুতে মিলিত হয় (উত্তল লেন্স) বা যে বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয় (অবতল লেন্স), সেই বিন্দুকে লেন্সের প্রধান ফোকাস বলে। ক এবং খ চিত্রে F বিন্দু হলাে প্রধান ফোকাস। লেন্সের কেন্দ্র থেকে প্রধান ফোকাস পর্যন্ত দূরত্বই হলাে লেন্সের ফোকাস দূরত্ব।

অনুশীলনীঃ
১। লেন্স কি? (What is Lens?)
২। অধিকাংশ লেন্স কি দিয়ে তৈরি?
৩। লেন্স সাধারণত কত প্রকার?
৪। ফোকাস দূরত্ব কি? (What is focal length?)
৫। বক্রতার কেন্দ্র কি? (What is center of curvature?
৬। প্রধান অক্ষ কি?
৭। প্রধান ফোকাস কি?