বিলাসী গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

 

 

 

 

 

 

 

 

 

 

১. ‘ঘন জঙ্গলের পথ। একটু দেখে পা ফেলে যেয়ো।’ উক্তিটি কার?

 

ক. ন্যাড়ার খ. মৃত্যুঞ্জয়ের

 

গ. বিলাসীর ঘ. খুড়ার

 

২. ‘মহত্ত্বের কাহিনি আমাদের অনেক আছে।’ এখানে ‘মহত্ত্ব’ কী অর্থে ব্যবহৃত হয়েছে?

 

ক. ব্যঙ্গার্থে খ. প্রশংসার্থে

 

গ. ​শিক্ষার্থে ঘ. নিন্দার্থে

 

উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ নম্বর প্রশ্নের উত্তর দাও

 

নিলুফা শহরে একটি পোশাক কারখানায় কাজ করে। তার শহরে কাজ করার বিষয়টি গ্রামে কিছু মানুষ পছন্দ করেন না। ছুটিতে বাড়িতে গেলে গ্রামের ওই মানুষগুলো নিলুফার নামে বিচার বসান। তাঁরা নিলুফাকে জোর করে গ্রাম থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু নিলুফা তাতে প্রতিবাদ করে। অসুস্থ মাকে রেখে সে এ সময় কিছুতেই কোথাও যাবে না।

 

৩. অনুচ্ছেদের সঙ্গে ‘বিলাসী’ গল্পের যে দিকের সাদৃশ্য রয়েছে—

 

i. নারীর প্রতি নির্যাতন

 

ii. কুসংস্কারাচ্ছন্ন সমাজ

 

iii. গ্রামীণ বিচারব্যবস্থা

 

নিচের কোনটি সঠিক?

 

ক. i ও ii খ. i ও iii

 

গ. ii ও iii ঘ. i, ii ও iii

 

৪. এই অবস্থা বিবেচনায় নিয়ে বলা যায়, নিলুফা ও বিলাসী উভয়ই—

 

i. প্রতিবাদী নারীসত্তা

 

ii. নির্যাতিত নারী

 

iii. কুসংস্কারের শিকার

 

নিচের কোনটি সঠিক?

 

ক. i ও ii খ. i ও iii

 

গ. ii ও iii ঘ. i, ii ও iii

 

৫. শরৎচন্দ্রের প্রথম মুদ্রিত রচনা কোনটি?

 

ক. বনফুল খ. মন্দির

 

গ. বিলাসী ঘ. অন্নপাপ

 

৬. শরৎচন্দ্রের ‘মন্দির’ রচনাটি কী?

 

ক. উপন্যাস খ. প্রবন্ধ

 

গ. ছোট গল্প ঘ. গল্প

 

৭. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কত সালে জগত্তারিণী স্বর্ণপদক লাভ করেন?

 

ক. ১৯২২ খ. ১৯২৩

 

গ. ১৯৩০ ঘ. ১৯৩৬

 

৮. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কত সালে জন্মগ্রহণ করেন?

 

ক. ১৮৭৬ খ. ১৮৭৭

 

গ. ১৮৭৮ ঘ. ১৮৭৯

 

৯. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ‘মন্দির’ গল্পের জন্য কোন পুরস্কার লাভ করেন?

 

ক. জগত্তারিণী স্বর্ণপদক

 

খ. মধুসূদন পুরস্কার

 

গ. কুন্তলীন পুরস্কার

 

ঘ. একুশে পদক

 

 

 

 

 

 

 

 

 

 

১০. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কোন গ্রামে জন্মগ্রহণ করেন?

 

ক. মুরারিপুর খ. দেবানন্দপুর

 

গ. মনিহারপুর ঘ. বরাকপুর

 

১১. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কত বছর বয়সে সন্ন্যাসী হয়ে গৃহত্যাগ করেন?

 

ক. ২২ বছর খ. ২৪ বছর

 

গ. ৩০ বছর ঘ. ৩৫ বছর

 

১২. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কত সালে মৃত্যুবরণ করেন?

 

ক. ১৯৩৬ খ. ১৯৩৭

 

গ. ১৯৩৮ ঘ. ১৯৩৯

 

১৩. শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত উপন্যাস কোনটি?

 

ক. দুর্গেশনন্দিনী খ. মন্দির

 

গ. গৃহদাহ ঘ. গোরা

 

১৪. ন্যাড়াদের বিদ্যালয়ে যাতায়াতে কত ক্রোশ পথ পাড়ি দিতে হতো?

 

ক. দুই খ. তিন

 

গ. চার ঘ. ছয়

 

১৫. পল্লীগ্রামের ছেলেদের বিদ্যা অর্জনের জন্য সকাল কয়টায় বের হতে হয়?

 

ক. ৫টায় খ. ৬টায়

 

গ. ৭টায় ঘ. ৮টায়

 

১৬. ‘বিলাসী’ গল্পের পল্লিবালকদের কোন সময় ধুলার সাগর পাড়ি দিয়ে স্কুলে যেতে হতো?

 

ক. গ্রীষ্মকালে খ. বসন্তকালে

 

গ. শীতকালে ঘ. হেমন্তকালে

 

১৭. স্কুলে যাওয়ার দুই ক্রোশের মধ্যে এমন আরও কয়টি গ্রাম পার হতে হয়?

 

ক. তিনটি খ. চারটি

 

গ. পাঁচটি ঘ. সাতটি

 

১৮. ‘বিলাসী’ গল্পে মৃত্যুঞ্জয় কোন ক্লাসের ছাত্র ছিল?

 

ক. ফার্স্ট খ. সেকেন্ড

 

গ. থার্ড ঘ. ফোর্থ

 

১৯. স্কুলের পথে মাঝেমধ্যে ন্যাড়ার সঙ্গে কার দেখা হতো?

 

ক. বিলাসী খ. খুড়া

 

গ. মৃত্যুঞ্জয় ঘ. বিলাসীর বাবা

 

২০. মৃত্যুঞ্জয়ের কিসের বাগান ছিল?

 

ক. জাম-লিচুর খ. কাঁঠাল-লিচুর

 

গ. আম-জামের ঘ. আম-কাঁঠালের

 

২১. ‘বিলাসী’ গল্পে মৃত্যুঞ্জয় কয় মাস ধরে শয্যাগত ছিল?

 

ক. এক খ. দুই

 

গ. দেড় ঘ. আড়াই

 

২২. কে মৃত্যুঞ্জয়কে বাঁচিয়ে তোলার ভার গ্রহণ করেছে?

 

ক. বিলাসী খ. খুড়া

 

গ. ন্যাড়া ঘ. বিলাসীর বাবা

 

 

 

 

 

 

 

 

 

 

২৩. লেখক কত দিন মৃত্যুঞ্জয়ের খবর নেননি?

 

ক. প্রায় এক মাস খ. প্রায় দুই মাস

 

গ. প্রায় তিন মাস ঘ. প্রায় চার মাস

 

২৪. ‘ওরে বাপরে! আমি একলা থাকতে পারব না।’ উক্তিটি কার?

 

ক. বিলাসীর

 

খ. ন্যাড়ার

 

গ. খুড়ার

 

ঘ. গল্পকথকের আত্মীয়ের স্ত্রীর

 

২৫. ন্যাড়ার আত্মীয়ের সংসার কত বছরের?

 

ক. পনেরো খ. বিশ

 

গ. পঁচিশ ঘ. ত্রিশ

 

২৬. ‘বাবুরা, আমাকে একটিবার ছেড়ে দাও।’ উক্তিটি কার?

 

ক. বিলাসী খ. ন্যাড়া

 

গ. মৃত্যুঞ্জয় ঘ. খুড়া

 

২৭. মুখোপাধ্যায়ের বিধবা পুত্রবধূ মনের বৈরাগ্যে কত বছর কাশীবাস করেন?

 

ক. দুই খ. তিন

 

গ. চার ঘ. পাঁচ

 

২৮. ছোটবাবু গ্রামের বারোয়ারি পূজার জন্য কত টাকা দান করেন?

 

ক. একশত খ. দুইশত

 

গ. পাঁচশত ঘ. এক হাজার

 

২৯. ‘তুমি না আগলালে সে রাত্তিরে আমাকে তারা মেরেই ফেলত।’ উক্তিটি কার?

 

ক. মৃত্যুঞ্জয়ের খ. খুড়ার

 

গ. বিলাসীর ঘ. ন্যাড়ার

 

৩০. ‘মাঝে মাঝে আমাদের গুরু–শিষ্যের সহিত বিলাসী তর্ক করিত।’ কী বিষয়ে?

 

ক. সাপ ধরা খ. শিকড় বিক্রি

 

গ. বিষ সংগ্রহ ঘ. বিষদাঁত ভাঙা

 

৩১. ‘সাপ একটা নয়, এক জোড়া তো আছে বটেই, হয়তো বা বেশি থাকিতে পারে।’ উক্তিটি কার?

 

ক. ন্যাড়ার খ. মৃত্যুঞ্জয়ের

 

গ. বিলাসীর ঘ. বাড়ির মালিকের

 

৩২. কতক্ষণের মধ্যে মৃত্যুঞ্জয় প্রকাণ্ড একটা খরিশ গোখরা ধরে?

 

ক. পাঁচ মিনিটে খ. দশ মিনিটে

 

গ. আধা ঘণ্টায় ঘ. এক ঘণ্টায়

 

৩৩. মৃত্যুঞ্জয়ের মৃত্যুশয্যায় কত কোটি দেব–দেবীর দোহাই পড়া হয়েছিল?

 

ক. পঁচিশ খ. ত্রিশ

 

গ. তেত্রিশ ঘ. পঞ্চাশ

 

৩৪. কামস্কাটকায় কতটি জীবন্ত আগ্নেয়গিরি রয়েছে?

 

ক. ষোলো খ. সতেরো

 

গ. আঠারো ঘ. উনিশ

 

৩৫. হিন্দু পুরাণে বর্ণিত চার যুগের প্রথম যুগের নাম কী?

 

ক. সত্যযুগ খ. ত্রেতাযুগ

 

গ. দ্বাপরযুগ ঘ. কলিযুগ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৩৬.‘ধুচুনি’ শব্দের অর্থ কী?

 

ক. বেতের ঝুড়ি খ. বাঁশের ঝুড়ি

 

গ. বেতের লাঠি ঘ. বাঁশের লাঠি

 

৩৭.‘মনসা’ কে?

 

ক. ধনের দেবী খ. সাপের দেবী

 

গ. বিদ্যার দেবী ঘ. সম্পদের দেবী

 

৩৮. ‘এ সকল দরকারি তথ্য অবগত হইবার ফুরসতই মেলে না।’ উক্তিটিতে দরকারি তথ্য হিসেবে নিচের কোনটি সমর্থনযোগ্য?

 

ক. বিদ্যালয়ে যাওয়ার বিষয়

 

খ. খেলাধুলার বিষয়

 

গ. লেখাপড়ার বিষয়

 

ঘ. শহরে স্থায়ী বসবাসের বিষয়

 

৩৯.‘গ্রামের মধ্যে মৃত্যুঞ্জয়ের ছিল এমনই সুনাম।’ উক্তিটিতে কী প্রকাশ পেয়েছে?

 

ক. তাচ্ছিল্য খ. সম্মান

 

গ. উপহাস ঘ. মর্যাদা

 

৪০. ‘অসাধ্য সাধন’ শব্দটির প্রয়োগে লেখক কোন দিকটির প্রতিফলন করতে চেয়েছেন?

 

ক. বিলাসীর সাহসিকতা

 

খ. বিলাসী-মৃত্যুঞ্জয়ের পরিণয়

 

গ. বিলাসীর মানসিক সেবাধর্মিতা

 

৪১. ‘গ্রামটা রসাতলে গেল।’ মৃত্যুঞ্জয়ের খুড়ার এই উক্তিতে কী প্রতিফলিত হয়?

 

ক. কুসংস্কার খ. ধর্মীয় গোঁড়ামি

 

গ. গ্রামের অবনতি ঘ. গ্রামের উন্নতি

 

৪২. ‘মহত্ত্বের কাহিনি আমাদের অনেক আছে।’ ‘মহত্ত্বের কাহিনি’ কোন অর্থে ব্যবহৃত হয়েছে?

 

ক. উদারতার কথা

 

খ. নীচতার কথা

 

গ. মহানুভবতার কথা

 

ঘ. সুখ্যাতির কথা

 

৪৩. কৃতবিদ্যা শিশুর দল বড় হয়ে কিসের আত্মপ্রকাশ করবে?

 

ক. পাণ্ডিত্য খ. বিদ্যার তেজ

 

গ. বিদ্যার মাহাত্ম্য ঘ. যোগ্যতা

 

৪৪. ‘বলিলাম, পৌঁছে দিতে হবে না, শুধু আলোটা দাও।’ উক্তিটিতে কী প্রকাশ পেয়েছে?

 

ক. ন্যাড়ার সাহসিকতা

 

খ. ন্যাড়ার আত্মসম্মানবোধ

 

গ. ন্যাড়ার ভীরুতা

 

ঘ. পথের স্বল্পতা

 

৪৫. শরৎচন্দ্রের শিল্পীমানসের মৌলিক বৈশিষ্ট্য—

 

i. মানবতা

 

ii. মানুষের প্রতি ভালোবাসা

 

iii. সমাজের অসংগতি

 

নিচের কোনটি সঠিক?

 

ক. i ও ii খ. i ও iii

 

গ. ii ও iii ঘ. i, ii ও iii

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৪৬. শরৎচন্দ্রের উপন্যাস সম্পর্কে সমর্থনযোগ্য—

i. প্রাকৃতিক সৌন্দর্য উঠে এসেছে

ii. বিদেশি ভাষায় অনূদিত হয়েছে

iii. চলচ্চিত্রায়িত হয়েছে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii    খ. i ও iii

গ. ii ও iii    ঘ. i, ii ও iii

নিচের উদ্দীপকটি পড়ে ৪৭ ও ৪৮ নম্বর প্রশ্নের উত্তর দাও

আদু ভাই ক্লাস সেভেনে পড়তেন। ঠিক পড়তেন না বলে পড়ে থাকতেন বলাই ভালো। কারণ, ওই বিশেষ শ্রেণি ব্যতীত আর কোনো শ্রেণিতে তিনি কখনো পড়েছেন কি না, পড়ে থাকলে ঠিক কবে পড়েছেন, সে কথা ছাত্রেরা কেউ জানত না। শিক্ষকেরাও অনেকেই জানতেন না বলেই বোধ হতো। অনেক শিক্ষকই তাঁকে ‘আদু ভাই’ বলে ডাকতেন। কারণ নাকি এই, তাঁরাও এককালে আদু ভাইয়ের সহপাঠী ছিলেন এবং সবাই নাকি ক্লাস সেভেনেই আদু ভাইয়ের সঙ্গে পড়েছেন।

৪৭. উদ্দীপকের আদু ভাইয়ের সঙ্গে ‘বিলাসী’ গল্পে কার সাদৃশ্য রয়েছে?

ক. ন্যাড়া    খ. মৃত্যুঞ্জয়

গ. খুড়া  ঘ. বিলাসী

৪৮. উক্ত চরিত্রে আদু ভাইয়ের যে বৈশিষ্ট্য ফুটে উঠেছে—

i. একই ক্লাসে দীর্ঘদিন পড়া

ii. উত্তীর্ণ না হওয়া

iii. পঠিত ক্লাসের পড়া শুরুর ইতিহাস অজানা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii খ. i ও iii

গ. ii ও iii    ঘ. i, ii ও iii

নিচের উদ্দীপকটি পড়ে ৪৯ ও ৫০ নম্বর প্রশ্নের উত্তর দাও

কাঙালির কান্নাকাটিতে অধর অত্যন্ত বিরক্ত হইলেন। ছোড়াটা মড়া ছুঁইয়া আসিয়াছে, কী জানি, এখানকার কিছু ছুঁইয়া ফেলিল নাকি! ধমক দিয়া বলিলেন, ‘মা মরেছে ত যা নিচে নেবে দাঁড়া। ওরে কে আছিস রে, এখানে একটু গোবর জল ছড়িয়ে দে! কী জাতের ছেলে তুই?’ কাঙালি সভয় প্রাঙ্গণে নামিয়া দাঁড়াইয়া কহিল, ‘আমরা দুলে।’ অধর কহিলেন, ‘দুলে! দুলের মড়ার কাঠ কী হবে শুনি?

৪৯. উদ্দীপকের কাঙালির সঙ্গে ‘বিলাসী’ গল্পের কোন চরিত্রটি সাদৃশ্যপূর্ণ?

ক. বিলাসী খ. ন্যাড়া

গ. খুড়া  ঘ. মৃত্যুঞ্জয়

৫০. উদ্দীপকে ‘বিলাসী’ গল্পের যে দিক ফুটে উঠেছে—

i. বর্ণবৈষম্য

ii. রক্ষণশীলতা

iii. সমাজের অনুদারতা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii    খ. i ও iii

গ. ii ও iii    ঘ. i, ii ও iii

উত্তরঃ-

১.গ; ২.ক; ৩.ঘ; ৪.গ; ৫.খ; ৬.ঘ; ৭.খ; ৮.ক; ৯.গ; ১০.খ; ১১.খ; ১২.গ; ১৩.গ; ১৪.গ; ১৫.ঘ; ১৬.ক; ১৭.ক; ১৮.গ; ১৯.গ; ২০.ঘ; ২১.গ; ২২.ক; ২৩.খ; ২৪.ঘ; ২৫.গ; ২৬.ক; ২৭.ক; ২৮.খ; ২৯.গ; ৩০.খ; ৩১.গ; ৩২.খ; ৩৩.গ; ৩৪.খ; ৩৫.ক; ৩৬.খ; ৩৭.খ; ৩৮.গ; ৩৯.গ; ৪০.গ; ৪১.খ; ৪২.খ; ৪৩.খ; ৪৪.খ; ৪৫.ক; ৪৬.গ; ৪৭.খ; ৪৮.ঘ; ৪৯.ক; ৫০.ঘ;