তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : প্রথম অধ্যায় (একাদশ ও দ্বাদশ শ্রেণি)

প্রশ্ন-১। তথ্য প্রযুক্তি কাকে বলে?

উত্তরঃ যে প্রযুক্তির মাধ্যমে তথ্য সংগ্রহ, এর সত্যতা ও বৈধতা যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, আধুনিকীকরণ, পরিবহন, বিতরণ বা বন্টন ও ব্যবস্থাপনা করা হয় তাকে তথ্য প্রযুক্তি বলে।

 

প্রশ্ন-২। তথ্য প্রযুক্তির মূলে কি কি রয়েছে?

উত্তরঃ তথ্য প্রযুক্তির মূলে রয়েছে টেলিযোগাযোগ, ডেটা কমিউনিকেশন, ইন্টারনেট।

 

প্রশ্ন-৩। ভার্চুয়াল রিয়েলিটিতে কী ধরনের ইমেজ তৈরি হয়?

উত্তরঃ ভার্চুয়াল রিয়েলিটিতে ত্রিমাত্রিক ইমেজ তৈরি হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রশ্ন-৪। বিশ্বগ্রাম এর জনক কে?

উত্তরঃ বিশ্বগ্রামের জনক কানাডিয়ান দার্শনিক হারবার্ট মার্শাল ম্যাকলুহান।

 

মার্শাল ম্যাকলুহানের ১৯৬৪ সালে প্রকাশিত বইটির নাম কী?

উত্তরঃ মার্শাল ম্যাকলুহানের ১৯৬৪ সালে প্রকাশিত বইটির নাম Understanding media।

 

প্রশ্ন-৫। বিশ্বগ্রাম (Global Village) কি?

উত্তরঃ বিশ্বগ্রাম হচ্ছে এমন একটি সামাজিক বা সাংস্কৃতিক ব্যবস্থা, যেখানে পৃথিবীর সকল প্রান্তের মানুষই একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তারা সহজেই তাদের চিন্তা-চেতনা, অভিজ্ঞতা, সংস্কৃতি-কৃষ্টি ইত্যাদি বিনিময় করতে পারে ও একে অপরকে সেবা প্রদান করে থাকে।

 

প্রশ্ন-৬। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এজেন্ট কি?

উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এজেন্ট এমন একটি সিস্টেম যা চারপাশ প্রত্যক্ষ করে সর্বোচ্চ সাফল্য পাওয়ার জন্য যে সিদ্ধান্ত গ্রহণ করা দরকার, সে অনুসারে তার কার্যক্রম পরিচালনা করে থাকে।

 

প্রশ্ন-৭। কনজ্যুমার টু কনজ্যুমার ই-কমার্স কাকে বলে?

উত্তরঃ যখন কোনো ভোক্তা ইন্টারনেটের মাধ্যমে অন্য কোনো ভোক্তার সাথে পণ্যের বেচাকেনা করে তখন তাকে কনজ্যুমার টু কনজ্যুমার ই-কমার্স বলে।

 

প্রশ্ন-৮। ফাজি লজিক কি?

উত্তরঃ ফাজি লজিক এমন একটি যুক্তি ব্যবস্থা যেখানে কোন সমস্যার সমাধান 1 এবং 0 ছাড়াও আরো বিভিন্ন উপায়ে দেওয়া যায়। বাইনারি ব্যবস্থায় একটি সমস্যার সমাধান হাঁ বা না এই দুটি উপায়ে দেয়া যায়। কিন্তু ফাজি লজিকে একটি সমস্যার সমাধান দুইয়ের অধিক উপায়ে দেওয়া যায়।

 

প্রশ্ন-৯। বায়োমেট্রিক্স কি?

উত্তরঃ বায়োমেট্রিক্স হলো বায়োলজিক্যাল ডেটা মাপা এবং বিশ্লেষণ করার বিজ্ঞান ও প্রযুক্তি। কম্পিউটার পদ্ধতিতে নিখুঁত নিরাপত্তার জন্য বায়োমেট্রিক্স পদ্ধতি ব্যবহৃত হয়।

 

প্রশ্ন-১০। আচরণিক ডেটা কাকে বলে?

উত্তরঃ কোনো ব্যক্তিকে সনাক্ত করার জন্য যে ডেটা যেমন : ভয়েস রিকগনেশন, সিগনেচার ভেরিফিকেশন ও কি-স্ট্রোক ভেরিফিকেশন ইত্যাদি ব্যবহার করা হয় তাকে আচরণিক ডেটা বলে।

 

প্রশ্ন-১১। ন্যানোটেকনোলজি কি?

উত্তরঃ ন্যানোটেকনোলজি হলো পারমাণবিক বা আণবিক স্কেলে অতিক্ষুদ্র ডিভাইস তৈরি করার জন্য ধাতব ও বস্তুকে সুনিপুনভাবে কাজে লাগানোর কৌশল।

 

প্রশ্ন-১২। মার্কেট প্লেস কি?

উত্তরঃ মার্কেট প্লেস হলো এক ধরনের ই-কমার্স সাইট যেখানে পণ্য বা সেবা সম্পর্কে তথ্য সরবরাহ করা হয়ে থাকে এবং আর্থিক আদান প্রদানের সুযোগ সৃষ্টি করা হয়ে থাকে।

 

প্রশ্ন-১৩। ক্রায়োপ্রব কাকে বলে?

উত্তরঃ ক্রায়োসার্জারিতে যে নল দিয়ে শরীরের অভ্যন্তরে আর্গন, হিলিয়াম ইত্যাদি প্রবেশ করানো হয় তাকে ক্রায়োপ্রব বলে।

 

প্রশ্ন-১৪। স্মার্ট হোম কি?

উত্তরঃ স্মার্ট হোম এমন একটি বাসস্থান যেখানে রিমোট কন্ট্রোলিং এর সাহায্যে যেকোনো স্থান থেকে কোন বাড়ির সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম, হিটিং সিস্টেম, কুলিং সিস্টেম, লাইটিং সিস্টেম, বিনোদন সিস্টেমসহ বিভিন্ন প্রয়োজনীয় সিস্টেমকে নিয়ন্ত্রণ করা যায়। স্মার্ট হোমকে হোম অটোমেশন সিস্টেমও বলা হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বসে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা যায়- বুঝিয়ে লেখ।

উত্তরঃ ভিডিও কনফারেন্সিং, ইন্টারনেট ইত্যাদি প্রযুক্তির সাহায্যে বহু দূরবর্তী স্থান থেকেও চিকিৎসা সুযোগ প্রদান ও গ্রহণ করার পদ্ধতিকেই টেলিমেডিসিন বলা হয়। ঘরে বসে আমরা ফোনের মাধ্যমে অথবা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এই সুবিধাটি নিতে পারি। সুতরাং টেলিমেডিসিন পদ্ধতির সাহায্যে ঘরে বসে ডাক্তারের সেবা গ্রহণ করা যায়।

 

রিকম্বিনেন্ট ডিএনএ -এর ধাপসমূহ লিখ।

উত্তরঃ রিকম্বিনেট ডিএনএ-এর ধাপসমুহ নিম্নরূপ:

DNA নির্বাচন।

DNA এর বাহক নির্বাচন।

DNA খন্ড কর্তন।

কর্তনকৃত DNA খন্ড প্রতিস্থাপন।

পোষকদেহে রিকম্বিনেট DNA স্থানান্তর।

রিকম্বিনেট DNA-এর সংখ্যা বৃদ্ধি ও মূল্যায়ন।