পদার্থবিজ্ঞান প্রশ্ন ও উত্তর (পর্ব-৫) ।। Physics Questions and Answers

প্রশ্ন-১. চক্রগতির ব্যাসার্ধ কাকে বলে?

উত্তর : কোনো দৃঢ় বস্তুর সমগ্র ভর যদি একটি নির্দিষ্ট বিন্দুতে পুঞ্জীভূত করা যায় যাতে করে একটি নির্দিষ্ট অক্ষ বরাবর ঐ পুঞ্জীভূত বস্তুকণার জড়তার ভ্রামক, ঐ নির্দিষ্ট অক্ষ বরাবর সমগ্র দৃঢ় বস্তুর জড়তার ভ্রামকের সমান হয়, তাহলে ঐ নির্দিষ্ট সরলরেখা থেকে পুঞ্জীভূত বস্তুর দূরত্বকে চক্রগতির ব্যাসার্ধ বলে।

 

প্রশ্ন-২. কাজ বলতে কি বুঝায়?

উত্তর : কাজ বলতে বল ও সরণ সংক্রান্ত বিশেষ অবস্থাকে বোঝায়। কোনো বস্তুর ওপর বল প্রয়োগ করলে যদি বলের প্রয়োগ বিন্দুর সরণ ঘটে তাহলেই কেবল কাজ হয়।

 

প্রশ্ন-৫. পরাবিদ্যুৎ বা ডাই ইলেকট্রিক কাকে বলে?

উত্তরঃ বাহ্যিক তড়িৎ ক্ষেত্রের প্রভাবে যে সকল মাধ্যমের প্রতিটি পরমাণু এক একটি তড়িৎ দ্বিমেরুতে পরিণত হয় তাকে পরাবিদ্যুৎ বা ডাই ইলেকট্রিক বলে।

 

 

প্রশ্ন-৬. মোচড় পীড়ন কি?

উত্তর : আকার বিকৃতি বা মোচড় বা ব্যবতর্ন ঘটানোর জন্য একক ক্ষেত্রফলে যে স্পর্শী বল প্রয়োগ করা হয় তা হলো কৃন্তন বা মোচড় বা ব্যবতর্ন পীড়ন।

 

প্রশ্ন-৭. অভিকর্ষ কাকে বলে?

উত্তর : এই মহাবিশ্বের প্রতিটি বস্তুকণাই একে অপরকে নিজের দিকে আকর্ষণ করে। এ মহাবিশ্বের যেকোন দুটি বস্তুর মধ্যে (একটি পৃথিবী ও অন্যটি যেকোনো বস্তুর মধ্যে) যে আকর্ষণ তাকে অভিকর্ষ বলে।

 

 

প্রশ্ন-৮. বিশুদ্ধ বা সহজাত অর্ধপরিবাহী কী?

উত্তর : যে সমস্ত অর্ধপরিবাহীতে ইলেকট্রন ও হোলের সংখ্যা সমান থাকে সেগুলোকে বিশুদ্ধ বা সহজাত অর্ধপরিবাহী বলে। এই সমস্ত অর্ধপরিবাহীতে কোনো ভেজাল থাকে না।

 

প্রশ্ন-৯. কোনো লেন্সের ক্ষমতা 3D বলতে কী বোঝায়?

উত্তর : কোনো লেন্সের ক্ষমতা 3D বলতে বোঝায় লেন্সটি উত্তল এবং এটি প্রধান অক্ষের সমান্তরাল একগুচ্ছ আলোকরশ্মিকে এমনভাবে অভিসারী করে যেন প্রতিসরণের পর এরা আলোক কেন্দ্র থেকে প্রধান অক্ষের উপর 1/3 m দূরে মিলিত হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রশ্ন-১০. ডানহাতি স্ক্রু নিয়ম কি?

উত্তর : ডানহাতি স্ক্রু নিয়ম হচ্ছে– দুটি ভেক্টরের সমতলে একটি ডানহাতি স্ক্রুকে লম্বভাবে স্থাপন করে প্রথম ভেক্টর থেকে দ্বিতীয় ভেক্টরের দিকে ক্ষুদ্রতর কোণে ঘুরালে স্ক্রুটি যেদিকে অগ্রসর হবে সে দিকে হবে ভেক্টর গুণফলের দিক।

 

প্রশ্ন-১১. সদিক রাশি কাকে বলে?

উত্তর : যে রাশিকে সম্পূর্ণরূপে প্রকাশ করার জন্য পরিমাণ ও দিক উভয়ের প্রয়োজন হয়, তাকে ভেক্টর রাশি বা সদিক রাশি বলে। উদাহরণ : সরণ, বেগ, ত্বরণ, ওজন, বল ইত্যাদি।

 

 

প্রশ্ন-১২. তাপমাত্রার পরম স্কেল কাকে বলে?

উত্তর : পরমশূন্য তাপমাত্রাকে শূন্য ধরে তাপমাত্রার যে স্কেল গণনা করা হয়, যার একভাগ সেলসিয়াস স্কেলের একভাগের সমান তাকে তাপমাত্রার পরম স্কেল বলে।

 

প্রশ্ন-১৩. আয়ত একক ভেক্টর কাকে বলে?

উত্তর : ত্রিমাত্রিক কার্তেসীয় স্থানাঙ্ক ব্যবস্থায় তিনটি ধনাত্মক অক্ষ বরাবর যে তিনটি একক ভেক্টর বিবেচনা করা হয়, তাদেরকে আয়ত একক ভেক্টর বলে।

 

 

প্রশ্ন-১৪. ভেক্টর বিভাজন কাকে বলে?

উত্তর : একটি ভেক্টর রাশিকে দুই বা ততোধিক উপাংশে বিভক্ত করার প্রক্রিয়াকে ভেক্টর বিভাজন বলে।

 

 

 

 

 

 

 

 

 

প্রশ্ন-১৫. ভূতাপীয় শক্তি কাকে বলে?

উত্তর : ভূ-অভ্যন্তরের গভীরে অনেক বেশি পরিমাণ তাপ রয়েছে। যা শিলামণ্ডলকে গলিয়ে ফেলতে পারে, এই তাপশক্তিকে ভূ-তাপীয় শক্তি বলে।

 

প্রশ্ন-১৬. বাতাসের প্রবাহের দিকে দৌড়ালে বাতাসের বেগ কম মনে হয় কেন?

উত্তর : বাতাসের প্রবাহের দিকে দৌড়ালে ব্যক্তির সাপেক্ষে বাতাসের আপেক্ষিক বেগ, বাতাসের প্রকৃত বেগ অপেক্ষা কম হয়। তাই তখন বাতাসের বেগ কমে গেছে বলে মনে হয়।

 

প্রশ্ন-১৭. চৌম্বক আবেশ বা চৌম্বক ক্ষেত্র বা চৌম্বক ফ্লাক্স ঘনত্ব কাকে বলে?

উত্তর : কোন চৌম্বক ক্ষেত্রের একক ক্ষেত্রফলের মধ্য দিয়ে লম্বভাবে অতিক্রান্ত বলরেখার সংখ্যা বা ফ্লাক্সকে চৌম্বক ক্ষেত্রের ফ্লাক্স ঘনত্ব বা চৌম্বক আবেশ বা চৌম্বক ক্ষেত্র বলে।

 

 

প্রশ্ন-১৮. রোধের উষ্ণতা সহগ কাকে বলে?

উত্তরঃ 0°C তাপমাত্রায় একক রোধের কোনো পরিবাহীর তাপমাত্রা 1K বাড়ালে এর রোধ যে পরিমাণ বৃদ্ধি পায় তাকে রোধের উষ্ণতা সহগ বলে।

 

প্রশ্ন-১৯. তত্ত্ব কী?

উত্তর : প্রকল্প ও প্রচলিত প্রাকৃতিক নিয়মের সমন্বয়ে গৃহীত বৈজ্ঞানিক সিদ্ধান্তকে তত্ত্ব বলে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রশ্ন-২০. একক ভেক্টর কাকে বলে?
উত্তর :
 যে ভেক্টরের মান এক একক তাকে একক ভেক্টর বলা হয়।