কার্বোহাইড্রেট কি? কার্বোহাইড্রেট কত প্রকার ও কি কি? What is Carbohydrate?

 

 

 

 

 

 

 

 

 

 

কার্বোহাইড্রেট (Carbohydrate) হল এক ধরনের জৈব রাসায়নিক পদার্থ যা কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন মিলে গঠিত হয়। এর সাধারণ সংকেত C m(H2O)n। কার্বোহাইড্রেট প্রধানত তিন প্রকার। যথা- ১) মনোস্যাকারাইড (গ্লুকোজ), ২) ওলিগোস্যাকারাইড (সুক্রোজ) ও ৩) পলিস্যাকারাইড (শ্বেতসার, সেলুলোজ)।

  • মনোস্যাকারাইডঃ যে সব কার্বোহাইড্রেটকে আর্দ্র বিশ্লেষণ করলে আর কোন সরল কার্বোহাইড্রেট একক পাওয়া যায় না তাদের মনোস্যাকারাইড বলে। এর সাধারণ সংকেত CnH2nOn। সাধারণত এরা বর্ণহীন, পানিতে দ্রবণীয়। কিছু মনোস্যকারাইড মিষ্টি স্বাদযুক্ত। যেমন : গ্লুকোজ, ফ্রুকটোজ এবং গ্যলাকটোজ।
  • ওলিগোস্যাকারাইডঃ যে সমস্ত পলিস্যাকারাইডকে আর্দ্র বিশ্লেষণ করলে নির্দিষ্ট সংখ্যক (২ থেকে ৯ টি) মনোস্যাকারাইড পাওয়া যায় সেই সকল পলিস্যাকারাইডকে ওলিগোস্যাকারাইড বলে।
  • পলিস্যাকারাইডঃ যে সকল কার্বোহাইড্রেটকে আর্দ্র বিশ্লেষণ করে অনেকগুলি মনোস্যাকারাইড অণু পাওয়া যায় তাদেরকে পলিস্যাকারাইড বলে। এরা পানিতে অদ্রবণীয় ও স্বাদহীন। যেমনঃ স্টার্চ, সেলুলোজ ইত্যাদি।

কার্বোহাইড্রেটের বৈশিষ্ট্য (Characteristics of Carbohydrate)

কার্বোহাইড্রেট দানাদার, তন্তুময় বা স্ফটিকাকার কঠিন পদার্থ। এগুলো স্বাদে মিষ্টি বা স্বাদহীন। কার্বোহাইড্রেটের অধিকাংশই পানিতে অদ্রবণীয় তবে মনোস্যাকারাইড পানিতে দ্রবণীয়। বেশি তাপে অঙ্গারে পরিণত হয়। এগুলো আলোক সক্রিয়ক এবং আলোক সমাণু গঠন করে। কার্বোহাইড্রেট এসিডের সাথে মিলে এস্টার গঠন করে।
জীবদেহে কার্বোহাইড্রেটের ভূমিকা
কার্বোহাইড্রেট জীবদেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিচে তা আলোচনা করা হলো :
১. কার্বোহাইড্রেট জীবের শক্তিভাণ্ডার এবং দৈহিক গঠনের প্রধান উপাদান।
২. খাদ্য, বস্ত্র, বাসস্থানের প্রয়োজনীয় উপাদান কার্বোহাইড্রেট থেকে আসে।
৩. কার্বোহাইড্রেট থেকে কাগজ তৈরি হয়।
৪. অনেক শিল্পের কাঁচামাল হিসেবে কার্বোহাইড্রেট ব্যবহৃত হয়।
৫. কার্বোহাইড্রেট কোষে জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। যা জীবদেহে শক্তির যোগান দেয়।
৬. অ্যামিনো এসিড ও ফ্যাটি এসিডের বিপাকে সাহায্য করে।
৭. উদ্ভিদের কোষপ্রাচীর গঠনে কার্বোহাইড্রেট প্রধান ভূমিকা পালন করে।
৮. DNA, RNA ও এনজাইম গঠন করে।