হ্রাসমূলক বিভাজন কাকে বলে? নিউক্লিয়াস এর চিত্রসহ গঠন ব্যাখ্যা করো।

যে কোষ বিভাজন প্রক্রিয়ায় ক্রোমোসোম সংখ্যা হ্রাস পায় তাকে হ্রাসমূলক বিভাজন বলে। মিয়োসিস বিভাজনে ক্রোমোসোম সংখ্যা অর্ধেক হ্রাস পায় বলে মিয়োসিস কোষ বিভাজনকে হ্রাসমূলক বিভাজনও বলা হয়। কোষ বিভাজনে একটি প্রকৃত কোষ বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে বিভক্ত হয়ে চারটি অপত্য কোষে পরিণত হয়। এ প্রক্রিয়ায় নিউক্লিয়াস দুবার এবং ক্রোমোসোম একবার বিভক্ত হয়, ফলে অপত্য কোষে ক্রোমোসোম সংখ্যা মাতৃকোষের ক্রোমোসোম সংখ্যার অর্ধেক হয়ে যায়।

 

নিউক্লিয়াস এর চিত্রসহ গঠন ব্যাখ্যা করো

নিউক্লিয়াস এর গঠন অত্যন্ত জটিল। নিচে চিত্রসহ এর গঠন বর্ণনা করা হলো–

 

হ্রাসমূলক বিভাজন কাকে বলে? নিউক্লিয়াস এর চিত্রসহ গঠন ব্যাখ্যা করো।

 

 

 

 

 

 

নিউক্লিয়ার ঝিল্লি : এটি দ্বিস্তর বিশিষ্ট ঝিল্লি যা নিউক্লিয়াসকে ঘিরে রাখে। এ ঝিল্লিটি লিপিড ও প্রোটিন দ্বারা গঠিত। এ ঝিল্লির মাঝে মাঝে নিউক্লিয়ার রন্ধ্র থাকে।

 

নিউক্লিওপ্লাজম : নিউক্লিওপ্লাজম হলো নিউক্লিও ঝিল্লির অভ্যন্তরে জেলীর মতো বস্তু। এতে নিউক্লিক অ্যাসিড, প্রোটিন, উৎসেচক ও কতিপয় খনিজ লবণ থাকে।

 

 

 

 

 

 

 

 

নিউক্লিওলাস : নিউক্লিওপ্লাজমের মধ্যে ক্রোমোজোমের বিশেষ অংশের সাথে লাগানো গোলাকার বস্তু হলো নিউক্লিওলাস। এরা RNA ও প্রোটিন দ্বারা গঠিত।

ক্রোমাটিন জালিকা : কোষের আন্তঃবিভাজন বিরামকালীন সময়ে নিউক্লিয়াসে অবস্থিত ক্রোমোজোমসমূহ সংযুক্ত হয়ে কুন্ডলী পাকানো সূক্ষ্ম সুতার মতো ক্রোমাটিন জালিকার আকারে দেখা যায়। কোষ বিভাজনের সময় এরা বিভক্ত হয়ে মোটা ও খাটো ক্রোমোজোম হিসেবে দেখা যায়, যার মধ্যে বংশগতির গুণ বহনকারী জিন অবস্থান করে।