যোগাশ্রয়ী প্রোগ্রাম কি? এর গঠন, শর্তাবলী এবং সুবিধা। (Linear programming in Bangla)

 

 

 

 

 

 

 

 

 

যোগাশ্রয়ী প্রোগ্রাম কি? (What is linear programming with example in Bengali/Bangla?)
যোগাশ্রয়ী প্রোগ্রামিং একটি আধুনিক বৈজ্ঞানিক কৌশল, যার মাধ্যমে বৃহৎ শিল্প প্রতিষ্ঠান ও উৎপাদনশীল কারখানাগুলিতে সৃজনশীল পরিকল্পনা দ্বারা কম বিনিয়োগ করে অধিক মুনাফা অর্জন সম্ভব। সুতরাং যেকোনো উৎপাদন কারখানাকে লাভজনক করতে যোগাশ্রয়ী প্রোগ্রামের গুরুত্ব অনস্বীকার্য।

যোগাশ্রয়ী প্রোগ্রাম (Linear programming)
যোগাশ্রয়ী শব্দের অর্থ রৈখিক (Linear) এবং প্রোগ্রাম শব্দের অর্থ পরিকল্পনা, যাদ্বারা কোনো কর্ম সম্পাদনের বিভিন্ন উপায়ের মধ্য হতে সবচেয়ে ভালো উপায় নির্ধারণ করা বুঝায়। ব্যক্তিগত জীবনে আমরা কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা করি। বৃহৎ শিল্প প্রতিষ্ঠান এবং উৎপাদন কারখানাগুলিতেও সুপরিকল্পনা দ্বারা সর্বনিম্ন বিনিয়োগ করে সর্বোচ্চ মুনাফা অর্জন করা সম্ভব। কোনো উৎপাদন কারখানায় পুজি, শ্রম, কাঁচামাল, যন্ত্রপাতি ইত্যাদির কোনটির কি পরিমাণে সমাবেশ ঘটালে সীমিত ব্যয়ে সর্বোচ্চ উৎপাদন সম্ভব হতে পারে তা নিরূপণ করা যোগাশ্রয়ী প্রোগ্রামের উদ্দেশ্য। ১৯৩৯ খৃষ্টাব্দে রাশিয়ার গণিতবিদ এল, ভি, ক্যান্ট্রভিচ (KANTOROVICH) সর্ব প্রথম ব্যবসা প্রতিষ্ঠানের সমস্যাকে গাণিতিকভাবে সংজ্ঞায়িত করে যোগাশ্রয়ী প্রোগ্রামের একটি মডেল তৈরি করেন।

কোনো ব্যবসা প্রতিষ্ঠানের সমস্যাকে তার সীমাবদ্ধতা ও শর্ত সাপেক্ষ একাধিক স্বাধীন চলকের রৈখিক অসমতা ও একটি অভিষ্ট ফাংশন (Z = ax + by) গঠনই হল যোগাশ্রয়ী প্রোগ্রাম।