লাইটপেন কি? স্ক্যানার (Scanner) কত প্রকার ও কি কি?

লাইট পেন হচ্ছে কম্পিউটারের একটি ইনপুট যন্ত্র। লাইট পেন দেখতে অনেকটা কলমের মতো, এইজন্য এটির নাম দেওয়া হয়েছে লাইটপেন। এর এক মাথায় লাইট সেন্সর থাকে যা আলো অনুভব করতে পারে, অন্য প্রান্ত কম্পিউটারের সঙ্গে যুক্ত। মনিটরের পর্দার কোন বিন্দুতে লাইটপেনের মাথা নিয়ে এলে সেই বিন্দুতে কি আছে বা সেই বিন্দুর স্থানাঙ্ক CPU বুঝতে পারে। এছাড়া এর দ্বারা VDU পর্দার কিছু লেখা বা ছবি আঁকা যায় বা পর্দার ছবিকে প্রয়োজনমতো পাল্টানো যায়। প্রকৌশল ডিজাইন, বিভিন্ন ধরনের নকশা বা ডায়াগ্রাম তৈরিতে লাইট পেন ব্যবহার করা হয়।

লাইটপেন কি? স্ক্যানার (Scanner) কত প্রকার ও কি কি?

স্ক্যানার (Scanner) কত প্রকার ও কি কি?

 

 

 

 

 

 

 

 

 

 

 

স্ক্যানার হলো একটি গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস। স্ক্যানার বিভিন্ন প্রকার হতে পারে। যেমন- ক. হ্যান্ড হেল্ড স্ক্যানার। খ. ফ্ল্যাট বেড অপটিক্যাল স্ক্যানার। গ. ড্রাম স্ক্যানার।

 

হ্যান্ড হেল্ড স্ক্যানারঃ এ ধরনের স্ক্যানার আকৃতিতে ছোট হয়ে থাকে। তাই সহজেই বহন করা যায়। সাধারণত অফিস আদালতে বিশেষ বিশেষ কাজে এ জাতীয় স্ক্যানার ব্যবহার করা হয়ে থাকে।

ফ্ল্যাট বেড স্ক্যানারঃ এ জাতীয় স্ক্যানার অনেকটা ফটোকপি মেশিনের মতো। সাধারণত কম্পিউটারে ছবি প্রেরণের জন্য এ জাতীয় স্ক্যানার ব্যবহার করা হয়ে থাকে।

ড্রাম স্ক্যানারঃ ড্রাম স্ক্যানার সাধারণত পেশাদারী মুদ্রণের কাজে ব্যবহার করা হয়ে থাকে। সাম্প্রতিক কালে কীবোর্ড স্ক্যানারও প্রচলিত আছে।