একমুখী বিক্রিয়া ও উভমুখী বিক্রিয়া কাকে বলে? সকল বিক্রিয়াই কি উভমুখী?

একমুখী বিক্রিয়া কাকে বলে? (What is called Irreversible Reaction in Bengali?)

যে রাসায়নিক বিক্রিয়ায় বিক্রিয়ক পদার্থগুলাে উৎপাদে পরিণত হয়, কিন্তু উৎপাদ পদার্থগুলাে পুনরায় বিক্রিয়কে পরিণত হয় না তাকে একমুখী বিক্রিয়া (Irreversible Reaction) বলে।

 

উদাহরণ : চুনাপাথর (ক্যালসিয়াম কার্বনেট; CaCO3) কে উচ্চ তাপে উত্তপ্ত করলে চুনাপথর বিযোজিত হয়ে চুন (ক্যালসিয়াম অক্সাইড; CaO) ও কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন করে। খোলা পাত্রে সংঘটিত এই বিক্রিয়া একমুখী বিক্রিয়ার উদাহরণ। বিক্রিয়াটি হল–

 

CaCO3(s) → CaO(s) + CO2(g)↑

 

 

 

 

 

 

বিক্রিয়ায় উৎপন্ন পদার্থ কঠিন ক্যালসিয়াম অক্সাইড ও গ্যাসীয় কার্বন ডাই-অক্সাইড। খোলা পাত্রে এই বিক্রিয়া সম্পন্ন করা হলে গ্যাসীয় উৎপাদ কার্বন ডাই-অক্সাইড বিক্রিয়াপাত্র থেকে অপসারিত হয়। ফলে ক্যালসিয়াম অক্সাইড (CaO) ও কার্বন ডাই-অক্সাইড পুনরায় বিক্রিয়া করে ক্যালসিয়াম কার্বনেট (CaCO3) উৎপন্ন করতে পারে না। অর্থাৎ বিপরীত বিক্রিয়া সম্পন্ন করে না।

 

 

 

 

 

একমুখী বিক্রিয়ার সমীকরণ লেখার নিয়ম কি?

একমুখী বিক্রিয়ার সমীকরণে বিক্রিয়ক ও উৎপাদের মধ্যে একটি ডানমুখী তীর চিহ্ন (→) ব্যবহার করা হয়। যেমন: খোলা পাত্রে ক্যালসিয়াম কার্বনেটকে উত্তপ্ত করলে ক্যালসিয়াম কার্বনেট ভেঙে গিয়ে কঠিন চুন ও গ্যাসীয় কার্বন ডাই-অক্সাইডে পরিণত হয়।

 

CaCO3(s) → CaO(s) + CO2(g)↑

 

 

 

 

 

গ্যাসীয় কার্বন ডাই-অক্সাইড বিক্রিয়া পাত্র থেকে অপসারিত হয় এ অবস্থায় কঠিন চুন পুনরায় ক্যালসিয়াম কার্বনেটে পরিণত হয় না। সুতরাং এটি একটি একমুখী বিক্রিয়া। এখানে বিক্রিয়ক ও উৎপাদের মধ্যে একটি ডানমুখী তীর চিহ্ন (→) ব্যবহার করা হয়েছে।

 

 

 

 

 

উভমুখী বিক্রিয়া কাকে বলে? সকল বিক্রিয়াই কি উভমুখী?

যে বিক্রিয়ায় বিক্রিয়ক পদার্থসমূহ বিক্রিয়া করে উৎপাদে পরিণত হয়, একই সাথে উৎপন্ন পদার্থসমূহ বিক্রিয়া করে বিক্রিয়কে পরিণত হয় তাকে উভমুখী বিক্রিয়া (Reversible reaction) বলে।

 

অর্থাৎ, যে বিক্রিয়া একই সাথে সম্মুখ ও পশ্চাৎ উভয় দিকে ঘটে থাকে উভমুখী বিক্রিয়া বলে।

উদাহরণঃ বদ্ধপাত্রে হাইড্রোজেন ও আয়োডিনের গ্যাসীয় বিক্রিয়াটি একটি উভমুখী বিক্রিয়া। এরূপ উভমুখী বিক্রিয়াকে বিক্রিয়ক ও উৎপাদকের মধ্যে দুটি বিপরীত অর্ধতীর (⇄) দ্বারা প্রকাশ করা যায়।উভমুখী বিক্রিয়ার বৈশিষ্ট্য

 

 

 

নির্দিষ্ট তাপমাত্রা, চাপ এবং ঘনমাত্রা ইত্যাদি শর্তাধীনে ঘটে।

বিক্রিয়ক থেকে উৎপাদ এবং উৎপাদ থেকে বিক্রিয়কে পরিবর্তন যুগপৎভাবে ঘটে।

সাধারণত আবদ্ধ পরিমণ্ডলে (পাত্রে) ঘটে।

বিক্রিয়া কখনও শেষ হয় না।

উভমুখী বিক্রিয়া নির্দেশনের জন্য বিক্রিয়ক এবং উৎপাদের মাঝে উভমুখী চিহ্ন (⇄) ব্যবহৃত হয়।

 

 

 

 

সকল বিক্রিয়াই কি উভমুখী?

 

তাত্ত্বিকভাবে উপযুক্ত পরিবেশে সকল বিক্রিয়াকে উভমুখী বলে গণ্য করা হয়। তবে অনেক রাসায়নিক বিক্রিয়ায় পশ্চাৎবর্তী বিক্রিয়ার হার এত কম যে তা সম্মুখী বিক্রিয়ার তুলনায় অত্যন্ত নগণ্য। এসব ক্ষেত্রে বাস্তবে ঐ বিক্রিয়াকে একমুখী বিক্রিয়ারূপে গণ্য করা যায়।

 

 

 

উদাহরণস্বরূপ : হাইড্রোজেন ও অক্সিজেনকে উত্তপ্ত করলে জলীয়বাষ্প সৃষ্টি তখন সে বিক্রিয়া অসম্পূর্ণ অবস্থায় হয় না, অক্সিজেন বা হাইড্রোজেন নিঃশেষ না হওয়া পর্যন্ত বিক্রিয়া চলে।

2H2(g) + O2(g) → 2H2O(g)

এছাড়া বিশুদ্ধ পানি নিয়ে ১০০°C তাপমাত্রায় উত্তপ্ত করলে জলীয়বাষ্প সৃষ্টি হয় তাতে মুক্ত হাইড্রোজেন বা অক্সিজেনের অস্তিত্ব ধরা পড়ে না। সুতরাং তাপমাত্রার এ বিক্রিয়াকে বাস্তবে একমুখী ধরা যায়।