রসায়নের জনক কে?

রসায়ন প্রাথমিকভাবে অণু, পরমাণু এবং আয়ন সম্পর্কে বিশেষ গুরুত্ব দেয় এবং তারা কীভাবে মৌল ও যৌগ গঠন করে এসব নিয়ে ধারণা দেয়। মৌল বা যৌগ গঠনকালে এসব উপাদান যেভাবে একসাথে যুক্ত হয়, বন্ধন গঠন করে অথবা পদার্থের অভ্যন্তরীন গঠনের পরিবর্তন করে ইত্যাদি বিষয়ও রসায়নের আলোচ্য বিষয়।

 

রসায়ন কি?

রসায়ন হলো পদার্থের বৈশিষ্ট্য এবং আচরণের বৈজ্ঞানিক অধ্যয়ন। এটি একটি প্রাকৃতিক বিজ্ঞান, যা উপাদানগুলোকে কভার করে এবং যা পরমাণু, অণু এবং আয়নগুলির সমন্বয়ে গঠিত যৌগগুলোর জন্য পদার্থ তৈরি করে।

 

 

 

 

 

 

রসায়নের জনক কে? 

আমরা সকলেই জানি যে, রসায়নের জনক হলো মুসলিম বিজ্ঞানী জাবির ইবনে হাইয়ান। এ বিজ্ঞানী সর্বপ্রথম রসায়ন নিয়ে এত বেশি গবেষণা করেন যে, সে কারণে রসায়নের জনক হিসেবে তার নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা রয়েছে। আনুমানিক প্রায় ৭০০ থেকে ৮০০ খ্রিস্টাব্দের মাঝামাঝি সময়ে তিনি রসায়ন নিয়ে গবেষণার কাজ করেছিলেন।

জাবিরের রসায়ন গবেষণা একটি বিশেষ সাংকেতিক ভাষায় লিখা ছিল। এসব সাংকেতিক ভাষা তেমন কেউ বুঝে না। বিশেষজ্ঞদের মতে এগুলো রাসায়নিক সাংকেতিক ছিল। তার রচিত বিখ্যাত আল-কেমি গ্রন্থে সেসময় আরবে প্রচলিত বিভিন্ন পদার্থের নামের বিস্তৃত রাসায়নিক সংখ্যায়ন পদ্ধতি তৈরি করেছিলেন। তার এই আবিষ্কার পদ্ধতি বর্তমান সময়ে বহুল ব্যবহৃত একটি পদ্ধতি।