লেন্স কি? কত প্রকার ও কি কি? লেন্সের ব্যবহার। What is Lens ?

লেন্স কি? কত প্রকার ও কি কি? লেন্সের ব্যবহার। What is Lens?

 

লেন্সের ক্ষমতা (Power of a lens)

 

কোন লেন্সের একগুচ্ছ সমান্তরাল আলোক রশ্মিকে অভিসারী (উত্তল লেন্সের ক্ষেত্রে) বা অপসারী (অবতল লেন্সের ক্ষেত্রে) গুচ্ছে পরিণত করার সামর্থ্যকে ঐ লেন্সের ক্ষমতা বলে। যদি কোনো লেন্স একগুচ্ছ সমান্তরাল আলোক রশ্মিকে বেশি পরিমাণে অভিসারিত বা অপসৃত করতে পারে, তবে তার ক্ষমতা বেশি আর যদি কম পরিমাণে অভিসারিত বা অপসৃত করতে পারে তবে তার ক্ষমতা কম। কাজেই লেন্সে আপতিত প্রধান অক্ষের সমান্তরাল আলোক রশ্মির প্রতিসরণজনিত কৌণিক বিচ্যুতি ১ দ্বারাই লেন্সের ক্ষমতা নির্ধারিত হবে। যে লেন্সের ক্ষেত্রে ১ যত বেশি হবে ঐ লেন্সের ক্ষমতাও তত বেশি। আবার যে লেন্সের ফোকাস দূরত্ব যত কম, তা দ্বারা তত কম দূরত্বের মধ্যে সমান্তরাল রশ্মিগুচ্ছ অভিসারী বা অপসারী রশ্মিগুচ্ছে পরিণত হয়। অর্থাৎ ঐ লেন্সের ক্ষমতা বেশি। এজন্য কোনো লেন্সের ফোকাস দূরত্বের বিপরীত সংখ্যাকে তার ক্ষমতা বলা হয়।

 

 

 

 

 

 

 

 

মনে করি কোনো লেন্সের ফোকাস দূরত্ব f; অতএব, এর ক্ষমতা, = P = 1/f1

 

লেন্সের ক্ষমতার একক

 

 

 

 

 

 

লেন্সের ক্ষমতা একটি পরিমেয় রাশি। অতএব এর একক আছে। লেন্সের ক্ষমতার একক ডায়াল্টার সংক্ষেপে ‘D’ দ্বারা সূচিত করা হয়। লেন্সের ফোকাস দূরত্বকে মিটারে প্রকাশ করে তার বিপরীত রাশি নিলে ডায়াস্টারে লেন্সের ক্ষমতার পাওয়া যায়।

 

কোনো লেন্সের ক্ষমতা – 2D বলতে কী বোঝায়?

 

 

 

 

 

কোনো লেন্সের ক্ষমতা -2D বলতে আমরা বুঝি লেন্সটি প্রধান অক্ষের সমান্তরাল একগুচ্ছ আলোকরশ্মিকে এমনভাবে অপসারী করে যেন মনে হয় এগুলো লেন্স থেকে 1 / 2m (= 50 cm) দূরে কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে।